শুক্রবার, ১৭ মে ২০২৪

শিরোনাম

ট্রাম্পের বাড়িতে পারমাণবিক অস্ত্রের নথি খুঁজতেই অভিযান!

শনিবার, আগস্ট ১৩, ২০২২

প্রিন্ট করুন
ডোনাল্ড ট্রাম্প

ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: ফ্লোরিডায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাড়িতে মার্কিন ফেডারেল তদন্ত সংস্থা এফবিআইয়ের এজেন্টরা কেন অভিযান চালিয়েছিল, তা জানা গেছে। পারমাণবিক অস্ত্র সম্পর্কিত নথি খুঁজতে সোমবার (৮ আগস্ট) ওই তল্লাশি চালানো হয়। তবে পাম বিচে সাবেক প্রেসিডেন্টের মার-এ-লাগো রিসোর্ট থেকে পারমাণবিক নথি উদ্ধার করা হয়েছে কি-না, তা স্পষ্ট নয়। খবর ওয়াশিংটন পোস্ট, রয়টার্স, টিআরটি ওয়ার্ল্ড।

ট্রাম্পের বাসায় অভিযানের বিষয়ে কোন বিস্তারিত তথ্য প্রকাশ করা হয় নি। ট্রাম্প কিংবা বিচার বিভাগের পক্ষ থেকেও পারমাণবিক অস্ত্রের নথি অনুসন্ধানের বিষয়ে কোন প্রকাশ্য ঘোষণা দেয়া হয় নি।

বৃহস্পতিবার (১১ আগস্ট) বিচার বিভাগ একজন বিচারককে ওয়ারেন্টটি প্রকাশ করতে বলেছিল। এ ওয়ারেন্ট অনুসারেই এফবিআই কর্তৃক ট্রাম্পের বাসায় অভিযানের কারণ প্রকাশ পায়। রিপাবলিকান সিনেটররা এফবিআইয়ের তল্লাশিকে রাজনৈতিক প্রতিশোধ হিসাবে বর্ণনা করেছেন। তবে তদন্তকারীরা কী খুঁজছিলেন, সে সম্পর্কে জনসাধারণ শিগগির আরো তথ্য জানতে পারবে।

২০২১ সালের জানুয়ারিতে অফিস ছেড়ে যাওয়ার সময় ট্রাম্প অবৈধভাবে হোয়াইট হাউস থেকে পারমাণবিক রেকর্ডগুলো সরিয়েছিলেন কি-না, তা তদন্তের অংশ হিসেবে ট্রাম্পের বাসায় অভিযান চালায় এফবিআই।

অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, ‘চলমান তদন্তের বিশদ বিবরণ নিয়ে আলোচনা করতে পারবে না। তবে অনুসন্ধান পরোয়ানার জন্য আদালতের অনুমতি নেয়ার সিদ্ধান্ত আমি অনুমোদন করেছি। আর এমন সিদ্ধান্তকে হালকাভাবে নেয়া হয় না।’

ফ্লোরিডায় ট্রাম্পের বাসায় অভিযান চালানোর পর রিপাবলিকানদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা বেড়ে গেছে। দলের সিনিয়র নেতারা তাকে জোর সমর্থন দিয়েছেন। তাছাড়া সাবেক প্রেসিডেন্টের বাসায় এমন তল্লাশিতে ক্ষুব্ধ হয়েছে রিপাবলিকান শিবির। তবে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি সাফ জানিয়ে দিয়েছেন, আইন সবার জন্য সমান।