শুক্রবার, ১৭ মে ২০২৪

শিরোনাম

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঁচ দশমিক দুই মাত্রার ভূমিকম্প অনুভূত

সোমবার, অক্টোবর ২, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সোমবার (২ অক্টোবর) সন্ধ্যায় ভূমিকম্প অনুভূত হয়েছে। সন্ধ্যা ছয়টা ৪৫ মিনিটে এ ভূমিকম্প অনুভূত হয়। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল পাঁচ দশমিক দুই। তবে, তাৎক্ষণিকভাবে (সন্ধ্যা পাঁচটা ৫০ মিনিট পর্যন্ত) এতে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি।

আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র জানিয়েছে, মাঝারি মাত্রার এই ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের মেঘালয় রাজ্য। ঢাকা থেকে এর দূরত্ব ২৩৬ কিলোমিটার উত্তর দিকে।

ভারতের ভূমিকম্প পর্যবেক্ষণকারী সরকারি সংস্থা ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভারতের মেঘালয়ের উত্তর গারো পাহাড়ে। এর গভীরতা ছিল দশ কিলোমিটার।

এর আগে ভূকম্পন অনুভূত হওয়ার পর তাৎক্ষণিকভাবে গুগলের অ্যানড্রয়েড আর্থকোয়েক অ্যালার্ট সিস্টেম জানিয়েছিল, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল পাঁচ দশমিক তিন, উৎপত্তিস্থল ভারতের মেঘালয় রাজ্যের রেসুবেলপাড়া থেকে তিন কিলোমিটার দূরে।

সর্বশেষ গেল ১৭ সেপ্টেম্বর রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় চার দশমিক দুই মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৫৯ কিলোমিটার দূরে (উত্তর-উত্তর-পশ্চিম দিকে), টাঙ্গাইলে।

আবহাওয়া অধিদপ্তরের ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র জানিয়েছে, গেল সেপ্টেম্বর মাসে দেশে সর্বমোট তিন বার ভূমিকম্প অনুভূত হয়।

গেল ১১ সেপ্টেম্বর সিলেট অঞ্চলে অনুভূত হওয়া পাঁচ মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভারত-মিয়ানমার সীমান্ত। গেল ৯ সেপ্টেম্বর আরেকটি ভূমিকম্প অনুভূত হয়। চার দশমিক চার মাত্রার ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভারতের আসামের কাছাড় এলাকায়।