শনিবার, ০৪ মে ২০২৪

শিরোনাম

নির্বাচনী মাঠে নামার আগেই মেডিকেল চেকআপ করাচ্ছেন বাইডেন

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৬, ২০২৩

প্রিন্ট করুন
জো বাইডেন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রে প্রেসিডিন্ট নির্বাচনের এখনো এক বছরের মত বাকি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী নির্বাচনে যুদ্ধের প্রস্তুতি নিতেও শুরু করেছেন। বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) একটি রুটিন মেডিকেল চেকআপ সম্পন্ন করবেন তিনি। সবচেয়ে বয়স্ক যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জন্য যা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। হোয়াইট হাউস ২০২১ সালে তার আগের চেকআপের মত করেই ৮০ বছর বয়সী প্রেসিডেন্টের ডাক্তারের রিপোর্ট প্রকাশ করার প্রতিশ্রুতি দিয়েছে। খবর এএফপির।

এর মধ্যেই রিপাবলিকানরা ২০২৪ সালের নির্বাচনী প্রচারণা শুরু করেছে। একজন ডেমোক্র্যাট প্রার্থী হিসেবে বাইডেনও নির্বাচনে অংশ নিতে চান। তিনি সম্ভাব্য প্রার্থী হিসেবে পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের সাথে ২০২০ সালের মত করেই যুদ্ধ করবেন। ট্রাম্প ইতিমধ্যেই তার প্রার্থীতা ঘোষণা করেছেন।

বাইডেনের স্বাস্থ্য পরীক্ষার বিষয়ে জানা গেছে, ২০২১ সালের ১৯ নভেম্বর বাইডেন শেষ চেকআপ করিয়েছিলেন। সে সময়ে তিনি লোকাল অ্যানেস্থেশিয়া দিয়ে কোলনোস্কোপিসহ একটি পূর্ণাঙ্গ পরীক্ষা করান। তিনি এক ঘন্টা ২৫ মিনিটের জন্য তার ক্ষমতা ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাছে হস্তান্তর করেছিলেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী হিসেবে প্রেসিডেন্টের বিশেষাধিকার পেয়েছিলেন হ্যারিস।

বাইডেন ধূমপান বা মদ্যপান করেন না, খেলাধুলা করেন এবং ১৯৮৮ সালে মস্তিষ্কের অস্ত্রোপচারের পর থেকে তার আর কোন বড় কোন স্বাস্থ্যজনিত সমস্যা দেখা দেয়নি। গত জুলাই মাসে বাইডেনের করোনা ভাইরাস পরীক্ষায় ইতিবাচক ধরা পরলেও রোগের কোন গুরুতর কোন উপসর্গ দেখা দেয়নি।