বুধবার, ০১ মে ২০২৪

শিরোনাম

ফের ইঁদুরের জন্ম নিয়ন্ত্রণের চেষ্টা করবে নিউ ইয়র্ক সিটি কর্তৃপক্ষ

বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

প্রিন্ট করুন

নিউ ইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে একগুচ্ছ বিল উত্থাপন করেছে কর্তৃপক্ষ। এর মধ্যে একটি হচ্ছে ইঁদুরের উৎপাত কমাতে জন্ম নিয়ন্ত্রণের ব্যবস্থা করা। সম্প্রতি চিড়িয়াখানা থেকে পালানো একটি পেঁচা ইঁদুর মারার বিষে মারা যাওয়ার ঘটনায় নিউ ইয়র্ক সিটিতে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়। ফ্লাকো নামে পেঁচাটির মৃতদেহে প্রচুর পরিমাণে বিষের নমুনা পাওয়া যায়। এরপর থেকেই বিষ প্রয়োগ করে ইঁদুর নিধনের বন্ধের দাবি তোলেন পরিবেশবাদী ও অধিকারকর্মীদের মধ্যে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) নিউ ইয়র্ক সিটি কাউন্সিলের সদস্য এবং শহরটির স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান শন আব্রেউ একটি নয়া বিল পেশ করেছেন। এতে শহরের মেট্রোরেল স্টেশন ও খালি লটগুলোতে লুকিয়ে থাকা লাখ লাখ ইঁদুর নিয়ন্ত্রণে বিষাক্ত রাসায়নিক ব্যবহারের বদলে জন্ম নিয়ন্ত্রণের প্রস্তাব দেয়া হয়েছে।

কর্মকর্তারা বলছে, ‘এ পর্যন্ত ব্যবহৃত কোন ফাঁদ বা বিষের টোপই ইঁদুরের সংখ্যা কমাতে পুরোপুরি সফল হয়নি। অতীতে ইঁদুরদের গর্ভনিরোধক (কন্ট্রাসেপটিভ) ওষুধ দেয়ার চেষ্টা করেছিল কর্তৃপক্ষ। কিন্তু লাভ হয়নি। এখন ফের ইঁদুরের জন্মনিয়ন্ত্রণের চেষ্টা করতে চায় যুক্তরাষ্ট্রের শহরটি।