শনিবার, ০৪ মে ২০২৪

শিরোনাম

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ব্রঙ্কস শাখার যাত্রা শুরু, নয়া কমিটি গঠিত

সোমবার, এপ্রিল ৮, ২০২৪

প্রিন্ট করুন

নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র: সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী’র ব্রঙ্কস নিউ ইয়র্ক শাখার আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়েছে। এ উপলক্ষে গেল ২৪ মার্চ ব্রঙ্কসের গোল্ডেন প্যালেস ব্যাংকুয়েট হলে ‘উদীচী শিল্পীগোষ্ঠী’র ব্রঙ্কস শাখার প্রথম সম্মেলন ও স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে হয়েছে। এতে ব্রঙ্কস শাখা আহ্বায়ক কমিটির আহ্বায়ক ক্ল্যারা রোজারীও অতিথি-দর্শক-শ্রোতাকে স্বাগত জানিয়ে বলেন, ‘মানুষের অধিকার আদায়, স্বাধীনতা ও সাম্যের সমাজ বিনির্মাণে আলোরবর্তিকার ভূমিকা পালন করে চলেছে উদীচী। বক্তৃতা দিয়ে মানুষকে যতটা উজ্জীবিত করা যায়, তার চেয়ে বহু বেশী উজ্জীবনি শক্তি রয়েছে সাংস্কৃতিক কর্মকাণ্ডের। একমাত্র সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে মনোজগতে স্থায়ী পরিবর্তন আনা সম্ভব।’

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মানবাধিকার কর্মী এডভোকেট মাকসুদা আখতার লাইলী। বিশেষ অতিথি ছিলেন রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ বাংলাদেশের সদস্য সুব্রতা রায়, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাষ্ট্রের সহ সভাপতি শরাফ সরকার ও সাধারণ সম্পাদক আলীম উদ্দীন বক্তব্য দেন।

অনুষ্ঠানে বক্তারা উদীচীর নতুন গঠিত শাখার সাফল্য কামনা করেন। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উদীচী ব্রঙ্কস শাখার আহ্বায়ক ক্ল্যারা রোজারীও।

অনুষ্ঠনে নিউ ইয়র্ক সিটির সঙ্গীতশিল্পী তাহমিনা শহীদ জীবনমুখী গান, ফাতেমাতুজ জোহরা আবৃত্তি ও সুব্রতা রায় রবীন্দ্র ও গণসঙ্গীত করেন।

অনুষ্ঠানে তিনজন বিশিষ্ট বিষয় নির্ধারণী কমিটির পক্ষে কল্লোল দাশ নতুন কমিটির নাম প্রস্তাব করেন এবং উপস্থিত উদীচী সদস্যদের করতালির মধ্য দিয়ে তা গৃহীত হয়। ক্ল্যারা রোজারীওকে সভাপতি ও কাবির হোসাইনকে সাধারণ সম্পাদক করে গঠিত বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ব্রঙ্কস শাখার নয়া কমিটির অন্যরাা হচ্ছেন সহ সভাপতি কল্লোল দাশ ও বেবী মজুমদার, সহ-সাধারণ সম্পাদক মো. এবাদুল হক চৌধুরী ও আশিকি ঘোষ অভি, সাংগঠনিক সম্পাদক ফাতেমাতুজ জোহরা, সাংস্কৃতিক সম্পাদক তাহমিনা শহীদ, নির্বাহী সদস্য সুপ্রভাত রায়, তাপসী সাহা, বদরুল চৌধুরী, মোশারফ হোসেন, যামিনী বর্মন, নন্দিতা সরকার, রোকন উদ্দীন, নাজলা ডায়াস ও প্রজ্ঞা দাশ।

উদীচী শিল্পীগোষ্ঠী যুক্তরাষ্ট্রের সহ সভাপতি শরাফ সরকার নতুন গঠিত কমিটির কর্তাদের শপথবাক্য পড়ান।

ক্ল্যারা রোজারীও সম্মেলন সফল করার লক্ষ্যে নয়া কমিটি গঠনে সহযোগিতা করায় সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, ‘ব্রংক্সের প্রগতিশীল মানুষ যারা একটি অসাম্প্রদায়িক সমাজ গঠনে ভূমিকা রাখতে চান, তাদের যুক্ত করে উদীচী ব্রঙ্কস শাখা উত্তরোত্তর উন্নতির পথে এগিয়ে যাবে, এ আমাদের প্রত্যয়।’

অনুষ্ঠান পরিচালনা করেন কবির হোসাইন।