শুক্রবার, ১৭ মে ২০২৪

শিরোনাম

বাংলাদেশ সফর স্থগিত যুক্তরাষ্ট্রের উপ-সহকারী পররাষ্ট্র মন্ত্রীর

সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: যুক্তরাষ্ট্রের গণতন্ত্র, মানবাধিকার ও শ্রমবিষয়ক উপ-সহকারী পররাষ্ট্র মন্ত্রী কারা ম্যাকডোনাল্ড আগামী ৭ ফেব্রুয়ারি ঢাকায় আসছেন না। সরকারিভাবে পূর্বনির্ধারিত তার তিন দিনের সফর স্থগিত করা হয়েছে। রোববার (৫ ফেব্রুয়ারি) সন্ধ্যায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জনকূটনীতি অনুবিভাগের মহা পরিচালক সেহেলী সাবরীন বিষয়টি নিশ্চিত করেছেন।

ঢাকার যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, সফরটি হচ্ছে না।’ তবে সফরটি কেন স্থগিত হয়েছে, সেই কারণ কোন পক্ষ জানায়নি।

তিন দিনের সফরে ৮ ফেব্রুয়ারি বাংলাদেশের শ্রম খাত সংশ্লিষ্ট অধিকারকর্মী ও সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে বৈঠক নির্ধারিত ছিল তার। ৯ ফেব্রুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে ম্যাকডোনাল্ডের বৈঠক করার কথা ছিল। একই দিন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথেও বৈঠক হওয়ার কথা ছিল।

দেশে সব শ্রমিকের জন্য যাতে একই আইন কার্যকর হয়, সে বিষয়ে জোর দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি বাংলাদেশের শ্রমমান, সংগঠন করার অধিকার, কাজের পরিবেশের মত বিষয়গুলোয় আন্তর্জাতিক মান আনতে যুক্তরাষ্ট্রসহ বৈশ্বিক চাপ রয়েছে বাংলাদেশের ওপর।

বাংলাদেশে শ্রম খাতের স্বাধীনতা ও মান নিয়ে উদ্বেগ রয়েছে যুক্তরাষ্ট্রের। দীর্ঘ দিন ধরে শ্রম আইনের ব্যবহারের বিষয়টিতে গুরুত্ব দিয়ে আসছে দেশটি। বিশেষ করে বাংলাদেশে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ও বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোয় বিদ্যমান শ্রম আইনের অনেক ধারা কার্যকর নয়।