শনিবার, ০৪ মে ২০২৪

শিরোনাম

বাইডেনকে পাত্তা দিলেন না মুসলিমরা, হোয়াইট হাউসে ইফতার বাতিল

বুধবার, এপ্রিল ৩, ২০২৪

প্রিন্ট করুন
জো বাইডেন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রে নিজেদের শক্তি ও ঐক্য দেখিয়েছেন মুসলিম কমিউনিটির নেতারা। বাইডেন প্রশাসন থেকে দেয়া ইফতারের দাওয়াত প্রত্যাখ্যান করেছেন তারা। এর মাধ্যমে গাজায় ইসরাইলের বর্বরতাকে সমর্থন দিয়ে আসা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের প্রতি নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন মার্কিন মুসলমানরা। বাধ্য হয়ে ইফতার আয়োজন বাতিল করে বাইডেন প্রশাসন।

গেল বছরও রমজান ও ঈদে হোয়াইট হাউসে বড় আকারে সংবর্ধনার আয়োজন করা হয়েছিল। বহু মুসলমান সেখানে উপস্থিত ছিলেন। সেই সময় সবাই বাইডেনের প্রতি নিজেদের ভালবাসা আর সমর্থনের কথাও জানিয়েছিলেন।

রীতি অনুযায়ী, এবারো বাইডেন প্রশাসন থেকে ইফতার আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয় ও অনেককে দাওয়াত দেয়া হয়। তবে, যাদের আমন্ত্রণ জানানো হয়েছিল, তারা তা প্রত্যাখ্যান করেছেন। এর মাধ্যমে মুসলিম কমিউনিটির নেতারা সবাই ঐক্যবদ্ধ হয়ে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন।

পরে বলা হয়, মুসলিম সম্প্রদায়ের নেতাদের সাথে একটি বৈঠকের আয়োজন করতে চায় বাইডেন প্রশাসন। এতেও সাড়া মেলেনি। এমন পরিস্থিতিতে হোয়াইট হাউস বাধ্য হয় আয়োজন বাতিল করতে।

গাজায় ইসরাইলের বর্বরতার প্রতি বাইডেনের সমর্থনে যুক্তরাষ্ট্রের মুসলিমরা ক্ষুব্ধ। ইসরাইলের প্রতি দৃঢ় সমর্থন দিয়ে মুসলিম সম্প্রদায়ের সাথে যে উত্তেজনা তৈরি হয়েছে, তা কমাতেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ইফতার আয়োজন ও মুসলিম নেতাদের সাথে বৈঠক করতে চেয়েছিলেন।

গাজায় ইসরাইল হামলা শুরুর পর থেকে তাতে অন্ধ সমর্থন আর অস্ত্র সহায়তা দিয়ে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। বাইডেন ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে সম্পর্কে কতটা ফাটল ধরেছে, তার নয়া প্রমাণ ইফতারের দাওয়াত প্রত্যাখ্যান।

ডেমোক্রেটিক প্রেসিডেন্ট জো বাইডেন যখন তিন বছর পূর্বে দায়িত্ব নেন, তখন বহু মুসলমান নেতা ডোনাল্ড ট্রাম্পের ধর্মান্ধতার পাতা উল্টাতে আগ্রহী ছিলেন। কেননা যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশ সম্পূর্ণ বন্ধ করতে চেয়েছিলেন ট্রাম্প। তবে এখন ডেমোক্র্যাটরা আশঙ্কা করছেন, বাইডেনের মুসলমানদের মধ্যে সমর্থন কমে যাওয়া তার রিপাবলিকান পূর্বসূরিকে হোয়াইট হাউসে ফিরে যাওয়ার পথ পরিষ্কার করতে সহায়তা করতে পারে।