শুক্রবার, ১৭ মে ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রে শতাধিক টর্নেডোর হানা; পাঁচজনের মৃত্যু

সোমবার, এপ্রিল ২৯, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ওকলাহোমার কিছু এলাকা ও নিকটবর্তী গ্রেইট প্লেইন্স রাজ্যগুলোতে বেশ কিছু টর্নেডো আঘাত হেনেছে। এতে পাঁচজন মারা গেছে। কর্তৃপক্ষ ও স্থানীয় সংবাদ মাধ্যম রোববার (২৮ এপ্রিল) এ তথ্য জানিয়েছে।

ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, শুক্রবার (২৬ এপ্রিল) মূলত নেব্রাস্কা ও আইওয়ায় ৭৮টি টর্নেডো আঘাত হেনেছে। এছাড়া, টেক্সাসের উত্তরাঞ্চল এবং ওকলাহোমা থেকে মিসৌরী পর্যন্ত আরো ৩৫টি টর্নেডোর আঘাত হানার সংবাদ পাওয়া গেছে। এসব টর্নেডোর কারণে কিছু কিছু এলাকায় ১৮ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে রোববার (২৮ এপ্রিল) আচানক বন্যা, শিলাবৃষ্টি ও আরো টর্নেডোসহ চরম আবহাওয়া অব্যাহত থাকার কথা বলা হয়েছে।

ওকলাহোমার দক্ষিণ মধ্যাঞ্চলের সুলফুরে শনিবার (২৭ এপ্রিল) ভয়ানক টর্নোডো আঘাত হানে। এতে বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়।

ওকলাহোমার গভর্ণর কেভিন স্টিট রোববার (২৮ এপ্রিল) সংবাদ সম্মেলনে বলেছেন, ‘টর্নেডোর কারণে রাজ্যজুড়ে চারজনের মৃত্যু হয়েছে। তিনি ব্যাপক ক্ষতিগ্রস্ত ১২টি অঞ্চলে মানবিক সহায়তা ত্বরাণ্বিত করতে ৩০ দিনের জরুরি অবস্থা ঘোষণা করেছেন। ফেডারেল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ অব্যাহত রাখার কথাও জানিয়েছেন কেভিন স্টিট।

এ দিকে, আইওয়ায় শুক্রবার (২৬ এপ্রিল) টর্নোডোর আঘাতে আহত এক ব্যক্তি হাসপাতালে মারা গেছে। তার পরিবার এ তথ্য জানিয়েছে।

টর্নেডোর আঘাতের কারণে রোববার (২৮ এপ্রিল) বিকাল পর্যন্ত টেক্সাসের ২৫ হাজার বাড়িঘর এবং ওকলাহোমার ১৯ হাজারেরও বেশি বাড়িঘর বিদ্যুতবিহীন অবস্থায় ছিল।

বলে রাখা ভাল, যুক্তরাষ্ট্রের এ অঞ্চলে প্রতি বসন্তেই প্রায়ই টর্নেডো আঘাত হেনে থাকে। তবে এবারের মত এতো বেশি টর্নোডোর আঘাত হানার ব্যাপারটি ব্যতিক্রম।