বুধবার, ১৫ মে ২০২৪

শিরোনাম

সরকারি সিকিউরিটিজ বিষয়ক প্রশিক্ষণ দেয়া হল সিএসইর কর্মকর্তাদের

রবিবার, মে ১৪, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসির (সিএসই) কর্মকর্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের সমন্বয়ে বৃহস্পতিবার (১১ মে) সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড) লেনদেন বিষয়ক প্রশিক্ষণ সেশন অনুষ্ঠিত হয়েছে। এ প্রশিক্ষণের উদ্দেশ্য ছিল সিএসইর কর্মকর্তাদের প্রাতিষ্ঠানিক ও সাংগঠনিক দক্ষতা বৃদ্ধির জন্য একটি প্রচেষ্টা ও আমাদের পুঁজিবাজারের সাম্প্রতিক সময়ের নতুন প্রোডাক্ট সরকারি সিকিউরিটিজ/ট্রেজারি বন্ড সম্বন্ধে তাদের সম্যক জ্ঞান বৃদ্ধি করা।

অনুষ্ঠানে রিসোর্স পার্সন ছিলেন বাংলাদেশ ব্যাংকের ঋণ ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আনোয়ার হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন সিএসইর ট্রেনিং এন্ড এওয়ারনেস বিভাগের প্রধান এম সাদেক আহমেদ। সিএসইর সব কর্মকর্তা এ প্রশিক্ষণে অংশ নেন।

অনুষ্ঠানের উদ্বোধনী বক্তৃতায় সিএসইর প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তা (সিআরও) মোহাম্মদ মাহাদি হাসান উল্লেখ করন যে, নির্ধারিত সময়ে যথোপযোগী প্রশিক্ষণ হল অনুপ্রেরনাদায়ক ও আমাদের পুঁজিবাজারের অন্যতম নেতৃত্বদানকারী নিয়ন্ত্রক সংস্থা হিসেবে সিএসইর কর্মকর্তাদের জন্য এটি অবশ্যই একটি প্রয়োজনীয় প্রশিক্ষণ। এর মাধ্যমে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা তাদের নতুন অর্জিত সাংগঠনিক দক্ষতাকে আরো পরিশীলিতভাবে ব্যাবহার করবেন এবং আমাদের পুঁজিবাজারের বিনিয়োগকারীসহ সংশ্লিষ্ট সব পক্ষের কাছে তা জ্ঞাতকরণ ও ব্যবহারিক জ্ঞান বৃদ্ধিতে সহায়তা করবেন। এক্সচেঞ্জ প্ল্যাটফর্মে সম্প্রতি প্রবর্তিত এ পণ্য সম্পর্কে আরো বিস্তৃত ধারণা ও অন্যান্য চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য এ প্রশিক্ষণ সহায়ক ভূমিকা পালন করবে ।

উল্লেখ্য, সরকারি সিকিউরিটিজগুলো এক্সচেঞ্জের প্লাটফর্মে লেনদেনের জন্য অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসি, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড একটি সমঝোতা স্মারক সেই করেছে। ইতিমধ্যে এ সংক্রান্ত বহু সভা, আলোচনা ও প্রশিক্ষণ কার্যক্রম সম্পাদিত হয়েছে। এরই ধারাবাহিকতায় ২০২২ এর ১০ অক্টোবর এক্সচেঞ্জ প্লাটফর্মে সরকারি সিকিউরিটিজের (ট্রেজারি বন্ড) লেনদেন শুরু হয়েছিল।

বর্তমানে দুই থেকে ২০ বছর মেয়াদী ২৪৩টি সরকারি সিকিউরিটিজ সিএসইতে তালিকাভুক্ত আছে। সেকেন্ডারি মার্কেটে সাধারণ বিনিয়োগকারীরা সেই সরকারি সিকিউরিটিজ লেনদেন করতে পারেন, যদিও ন্যূনতম এক লাখ টাকার বিনিয়োগ প্রয়োজন। জি-সিকিউরিটিজ/টি-বন্ডগুলি সেই বিনিয়োগকারীদের জন্য উপযুক্ত; যারা আর্থিক ঝুঁকি নিতে ভয় পান বা বিভিন্ন পরিস্থিতিতে পুঁজিবাজারে সক্রিয় অংশগ্রহণ করেন না। সরকারি সিকিউরিটিজে বিনিয়োগ পুঁজিবাজারে তুলনামূলক নতুন বিনিয়োগকারীদের জন্য সুবিধাজনক হতে পারে; যারা বিনিয়োগের অন্যান্য উপকরণগুলির সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি মূল্যায়ন করতে সক্ষম নয় ৷