শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শিরোনাম

অন্তবর্তীকালীন কোচ হিসেবে কালাহানকে নিয়োগ দিল যুক্তরাষ্ট্র

বুধবার, মে ৩১, ২০২৩

প্রিন্ট করুন
বিজে কালাহান

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন গেল চার বছর ধরে সহকারী হিসেবে দেশটির জাতীয় দলের সাথে কাজ করে আসা বিজে কালাহানকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে। সাবেক অন্তর্বর্তীকালীন কোচ এন্থনি হাডসন দল ছেড়ে চলে যাওয়ায় কোচের পদটি শুন্য হয়। খবর এএফপির।

ইউএস সকার স্পোর্টিং ডিরেক্টর ম্যাট ক্রুকার জানিয়েছেন, আসন্ন কনকাকাফ গোল্ড কাপ ও নেশন্স লিগ টুর্নামেন্টে শিরোপা ধরে রাখার লক্ষ্যে কালাহানকে নিয়োগ দেয়া হয়েছে।

নতুন সুযোগের লক্ষ্যে হাডসন দলে ছেড়ে চলে গেছেন বলে জানা গেছে। তবে, তার ভবিষ্যত সম্পর্কে নির্দিষ্টভাবে কোন কিছু জানা যায়নি। নিয়মিত কোচ গ্রেগ বারহল্টারের স্থানে স্থায়ী কোচের সন্ধানে রয়েছে যুক্তরাষ্ট্র। গেল মৌসুমের পরে বারহল্টারের চুক্তি শেষ হয়ে যাবার পর আর নবায়ন করা হয়নি।

এ সম্পর্কে ক্রুকার বলেছেন, ‘গেল চার বছর যুক্তরাষ্ট্র জাতীয় দলের সাথে বিজে ওতপ্রোতভাবে জড়িত ছিল। সবাই মিলে যুক্তরাষ্ট্রের তারুণ্য নির্ভর দলটির উন্নয়নে যথেষ্ঠ পরিশ্রম করে যাচ্ছে। গেল পাঁচ মাসে এন্থনি হাডসনের সাথে সে যেভাবে কাজ করেছে, তাতে তার প্রস্তুতির বিষয়ে আমাদের আত্মবিশ্বাস জন্মেছে। আমরা মনে করি, গ্রীষ্মকালীন টুর্নামেন্টগুলোর জন্য সে পুরো দলকে পরিচালনার করার ক্ষমতা রাখে।’

২০২১ সাল থেকে হাডসন যুক্তরাষ্ট্রের সহকারী কোচ হিসেবে কাজ করেছেন। জানুয়ারি মাসে জাতীয় দলের অস্থায়ী কোচ হিসেবে দায়িত্ব নেন। তার অধীনে যুক্তরাষ্ট্র মার্চে গ্রেনাডা ও এল সালভাদনের বিরুদ্ধে জয় পায়। এ জয়ে যুক্তরাষ্ট্র নেশন্স লিগের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করে।

ক্রুকার বলেন, ‘এন্থনির অসাধারণ অবদানের জন্য আমরা কৃতজ্ঞ। তার ভবিষ্যতের জন্য শুভকামনা থাকল।’

৪১ বছর বয়সী কালাহান যুক্তরাষ্ট্র পুরুষ জাতীয় দলটির টেকনিক্যাল স্টাফ হিসেবে সবচেয়ে দীর্ঘ সময় কাজ করেছেন। ২০১৯ সালে স্ট্র্যাটেজি এ্যানালিস্ট হিসেবে তিনি দলের সাথে যোগ দিয়েছিলেন। ২০২১ সালে সহকারী কোচ হিসেবে নিয়োগ পান।

নতুন নিয়োগের ব্যাপারে কালাহান বলেছেন, ‘একসাথে সবাই মিলে আমরা নিজেদের মধ্যে শক্তিশালী একটি বন্ধন ও সংষ্কৃতি তৈরি করেছি। আশা করছি, এভাবেই আমরা ভবিষ্যতেও সাফল্য নিয়ে আসব। আমাদের লক্ষ্য একেবারে স্পষ্ট। কনকাকাফের উভয় শিরোপা ধরে রাখা।’

আগামী ১৫-১৮ জুন নেশন্স লিগের ফাইনাল ফোডের লাস ভেগাসে মেক্সিকোর মোকাবেলা করবে যুক্তরাষ্ট্র। অপর সেমিফাইনালে লড়বে কানাডা ও পানামা।