শনিবার, ০৪ মে ২০২৪

শিরোনাম

অপহরণ/যুক্তরাষ্ট্রে নিখোঁজ ভারতীয় শিক্ষার্থীর লাশ উদ্ধার

মঙ্গলবার, এপ্রিল ৯, ২০২৪

প্রিন্ট করুন
মোহাম্মদ আব্দুল আরাফাত

ওহাইও, যুক্তরাষ্ট্র: ভারতের হায়দরাবাদের শিক্ষার্থী মোহাম্মদ আব্দুল আরাফাত ( ২৫)। ২০২৩ সালে স্নাতকোত্তর করার জন্য তিনি যুক্তরাষ্ট্রের ক্লিভল্যান্ড স্টেট বিশ্ববিদ্যালয়ে গিয়েছিলেন। কিন্তু, তাকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (৯ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেছে নিউ ইয়র্ক সিটির ভারতীয় দূতাবাস। খবর এনডিটিভির।

আরাফাত প্রায় তিন সপ্তাহ ধরে নিখোঁজ ছিলেন। দূতাবাস থেকে জানানো হয়েছিল যে, তারা আরাফাতের পরিবারের সাথে যোগাযোগ রাখছেন ও স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাকে খুঁজে বের করার চেষ্টা করছে।

দূতাবাস সামাজিক যোগযোগ মাধ্যম এক্স বার্তায় জানিয়েছে, মোহাম্মদ আব্দুল আরফাত, যাকে খুঁজে বের করার জন্য অনুসন্ধান চলছিল, ওহাইওর ক্লিভল্যান্ডে মৃত অবস্থায় পাওয়া গেছে জানতে পেরে আমরা মর্মাহত। আরফাতের পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা।’

এতে আরো বলা হয়, ‘দূতাবাস নিউ ইয়র্ক সিটিতে আরাফাতের মৃত্যুর ঘটনা তদন্ত নিশ্চিত করতে স্থানীয় সংস্থার সাথে যোগাযোগ করছে। তার লাশ ভারতে নিয়ে যাওয়ার সব ধরনের ব্যবস্থা আমাদের পক্ষ থেকে করা হবে।’

আরাফাতের বাবা মোহাম্মদ সেলিম বার্তা সংস্থা পিটিআইকে জানান, গেল ৭ মার্চ তারা শেষ কথা বলেছিলেন। এরপর তার মোবাইল ফোন বন্ধ ছিল। ১৯ মার্চ তাকে একজন অজ্ঞাত ব্যক্তি ফোন করে জানান, আরাফাতকে একটি গ্যাং দলের সদস্যরা অপহরণ করেছে ও তারা মুক্তিপণ হিসেবে এক হাজার ২০০ ডলার দাবি করে।

তিনি বলেন, ‘আমি একটি অজানা নম্বর থেকে ফোন পেয়েছিলাম। সেই অজ্ঞাত ব্যক্তি আমাকে জানায় যে, আমার ছেলেকে অপহরণ করা হয়েছে ও টাকা দাবি করা হয়। কিন্তু, কিভাবে টাকা দেয়া হবে তা উল্লেখ করেনি। আমি ব্যক্তিটিকে বলি আমার ছেলের সাথে কথা বলতে চাই। কিন্তু, সে কথা বলাতে রাজি হয় না।’

চলতি বছর বেশ কয়েকজন ভারতীয় ও ভারতীয় বংশোদ্ভূত শিক্ষার্থী মারা গেছেন যুক্তরাষ্ট্রে। এতে যুক্তরাষ্ট্রে ভারতীয় শিক্ষার্থী ও ভারতে তাদের পরিবারের মধ্যে উদ্বেগ বাড়ছে।

যুক্তরাষ্ট্রের হিসাব অনুসারে, ২০২২-২৩ সেশনে ভারত থেকে দেশটিতে ২৬ লাখের বেশি শিক্ষার্থী গেছে। পূর্বের সেশনের তুলনায় এ হার ৩৫ শতাংশ বেশি।