শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শিরোনাম

কর ফাঁকি/ইউনূসকে ১২ কোটি টাকা পরিশোধের নির্দেশ হাইকোর্টের

বুধবার, মে ৩১, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: কর ফাঁকি দেয়া প্রায় ১২ কোটি টাকা পরিশোধ করতে গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা মুহাম্মদ ইউনূসকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার (৩১ মে) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি রাশেদ জাহাঙ্গীরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। একই সাথে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ইউনূসের করা তিনটি আয়কর রেফারেন্স মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

ইউনূসের বিরুদ্ধে অভিযোগ ২০১১-১২ থেকে ২০১৩-১৪ এ তিন অর্থ বছরে নিজের নামে গঠিত দুটি ট্রাস্ট্র ও একটি প্রতিষ্ঠানে ৭৭ কোটি ৩৯ লাখ টাকা স্থানান্তর করেছেন।

আয়কর নথিতে বলা হয়েছে, ‘এ টাকা মৃত্যুভীতি থেকে ওই প্রতিষ্ঠানে দান করেন ইউনূস।’

বুধবার (৩১ মে) উচ্চ আদালত বলেন, ‘ব্যক্তি ও পারিবারিক স্বার্থে ট্রাস্ট গঠন করেছেন ইউনূস, মৃত্যুভীতি থেকে সেই ট্রাস্টে টাকা দান অকল্পনীয়। ফলে, দানকর অব্যাহতি পাবেন না তিনি। পরিশোধ করতে হবে রাষ্ট্রের পাওনা প্রায় ১২ কোটি টাকা।’

রায়ে বলা হয়, ‘তিন মামলায় ইউনূসের কর ফাঁকির অভিযোগ প্রমাণিত।’

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। অন্য দিকে, ইউনূসের পক্ষে ছিলেন আইনজীবী মোস্তাফিজুর রহমান খান।

মোস্তাফিজুর রহমান খান জানান, পূর্ণাঙ্গ রায় হাতে পেলে দেশের বাইরে থাকা ইউনূসের সাথে আলোচনা করে নেয়া হবে পরবর্তী সিদ্ধান্ত।

মামলার বিবরণে জানা যায়, ২০১১-২০১২ কর বর্ষে মোট ৬১ কোটি ৫৭ লাখ ৬৯ হাজার টাকা দানের বিপরীতে প্রায় ১২ কোটি ২৮ লাখ ৭৪ হাজার টাকা কর দাবি করে ইউনূসকে নোটিশ পাঠায় এনবিআর।

একইভাবে ২০১২-২০১৩ কর বর্ষে আট কোটি ১৫ লাখ টাকা দানের বিপরীতে প্রায় এক কোটি ৬০ লাখ টাকা এবং ২০১৩-২০১৪ কর বর্ষে সাত কোটি ৬৫ হাজার টাকা দানের বিপরীতে এক কোটি ৫০ লাখ টাকা দানকর চেয়ে আরো দুটি নোটিশ দেয়া হয় তাকে।

এনবিআরের সে সব নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে কর আপিল ট্রাইব্যুনালে মামলা করেন ইউনূস। ২০১৪ সালে কর আপিল ট্রাইব্যুনাল তার মামলা খারিজ করে এনবিআরের পক্ষে রায় দেয়। এরপর হাইকোর্টে তিনটি আয়কর রেফারেন্স মামলা করেন ইউনূস, যার রায়ও তার বিপক্ষে গেল।

আপিল ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে হাইকোর্টে এ আবেদন করার সময় তিন কোটি টাকা জমা দিতে হয়েছিল ইউনূসকে। হাইকোর্টে মামলা হারায় বাকি ১২ কোটি টাকাও তাকে পরিশোধ করতে হবে।

ইউনূসের বিরুদ্ধে আরো তিনটি প্রতিষ্ঠানের প্রায় এক হাজার ১০০ কোটি টাকার কর ফাঁকির অভিযোগ রয়েছে। এ সংক্রান্ত কয়েকটি মামলা বিচারাধীন রয়েছে উচ্চ আদালতে। এছাড়া, গ্রামীণ টেলিকমের শ্রমিক-কল্যাণ ট্রাস্টের ২৫ কোটি ২২ লাখ আত্মসাতের দায়ে ইউনূসকে প্রধান আসামি করে ১৩ জনের বিরুদ্ধে মঙ্গলবার (৩০ মে) মামলা করেছে দুদক।