রবিবার, ১২ মে ২০২৪

শিরোনাম

চীনের পক্ষে গুপ্তচরবৃত্তির সন্দেহে যুক্তরাষ্ট্রের দুই নৌ সদস্য গ্রেফতার

শুক্রবার, আগস্ট ৪, ২০২৩

প্রিন্ট করুন

লস এঞ্জেলস, যুক্তরাষ্ট্র: চীনের পক্ষে গুপ্তচরবৃত্তির সন্দেহে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর দুই কর্মরত সদস্যকে গ্রেফতার করা হয়েছে। দেশটির বিচার বিভাগ বৃহস্পতিবার (৩ আগস্ট) এ খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্র নৌ বাহিনীর এই দুই ব্যক্তিকে বেইজিংয়ের কাছে গোপন তথ্য বিক্রির সন্দেহ করছে। এসব তথ্যের মধ্যে যুদ্ধজাহাজ এবং তাদের অস্ত্র ব্যবস্থার ম্যানুয়েল, সেইসাথে রাডার সিস্টেমের ব্লু-প্রিন্ট এবং একটি বিশাল মার্কিন সামরিক মহড়ার পরিকল্পনা অন্তর্ভুক্ত ছিল।

এফবিআইয়ের কাউন্টার ইন্টেলিজেন্স ডিভিশনের সুজান টার্নার বলেছেন, ‘এই দুই নৌ সদস্য আমাদের গণতন্ত্রকে দুর্বল করার জন্য চীনের নিরলস, আক্রমণাত্মক প্রচেষ্টার একটি অনুস্মারক ও যারা এটি রক্ষা করে তাদের হুমকি দেয়।’

চীন ‘স্পর্শকাতর সামরিক তথ্য সুরক্ষিত করার জন্য তালিকাভুক্ত কর্মীদের আপস করেছে; যা যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে মারাত্মকভাবে হুমকির মুখে ফেলতে পারে।’

সংবাদ বিঞ্জপ্তিতে বিচার বিভাগ বলেছে, ‘নাবিক জিনচাও ওয়েই, যিনি সান দিয়েগোতে ইউএসএস এসেক্সের উভয়চর হামলাকারী জাহাজে কাজ করেছিলেন। জাহাজ ও তাদের সিস্টেমের পরিচালনার বিশদ বিবরণসহ কয়েক ডজন নথি, ছবি ও ভিডিও হস্তান্তর করেছিলেন।’

এর মধ্যে প্রযুক্তিগত ও যান্ত্রিক ম্যানুয়ালগুলো অন্তর্ভুক্ত ছিল; যা তার নিজের জাহাজের অস্ত্রের সাথে কাজ করে।

২২ বছর বয়সী ওয়েইকে তথ্যের জন্য হাজার হাজার ডলার দেয়া হয়েছে বলে অভিযোগ করা হয়। দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাভোগ করতে হবে তাকে।

পৃথক বিঞ্জপ্তিতে বিচার বিভাগ বলেছে, ‘পেটি অফিসার ওয়েনহেং ঝাও (২৬) লস অ্যাঞ্জেলেসের উত্তরে নৌ ঘাটি ভেনচুরা কাউন্টিতে তার পার্চ থেকে প্রায় দুই বছর ধরে চীনের পক্ষে গুপ্তচরবৃত্তি করেছিলেন।
ঝাওকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে বৃহৎ আকারের যুক্তরাষ্ট্রের সামরিক মহড়া সম্পর্কে তথ্যের জন্য চীনা গোয়েন্দা এজেন্ট প্রায় ১৫ হাজার মার্কিন ডলার দিয়েছে বলে অভিযোগ রয়েছে। যার মধ্যে উভয়চরের অবতরণের সময় ও অবস্থানের বিবরণ রয়েছে।

তিনি দক্ষিণ জাপানে একটি মার্কিন সামরিক ঘাঁটিতে একটি রাডার সিস্টেমের জন্য বৈদ্যুতিক চিত্র ও ব্লু-প্রিন্ট হস্তান্তর করেছেন বলেও অভিযোগ রয়েছে।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি মার্টিন এস্ট্রাডা বলেছেন, ‘একটি শত্রু বিদেশী রাষ্ট্র দ্বারা নিযুক্ত একজন গোয়েন্দা কর্মকর্তার কাছে এই স্পর্শকাতর সামরিক তথ্য প্রেরণ করে, আসামী আমাদের দেশকে রক্ষা করার জন্য তার পবিত্র শপথের সাথে বিশ্বাসঘাতকতা করেছে।’

অভিযোগ প্রমাণিত হলে ঝাওয়ের ২০ বছর কারাদন্ড হতে পারে।