শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

পূর্ব ঘোষণা ছাড়াই রাশিয়ার নাগরিকদের দেশে ফেরত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

শনিবার, মার্চ ১৮, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্র কোন ধরনের পূর্ব ঘোষণা ছাড়াই রাশিয়ার নাগরিকদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া শুরু করেছে। দীর্ঘ দিন বন্ধ থাকার পর ফের যুক্তরাষ্ট্রের প্রশাসন এ প্রক্রিয়া শুরু করল। খবর দ্য গার্ডিয়ানের।

এর আগে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরপরই যুক্তরাষ্ট্র এমন উদ্যোগ নিয়ে কিছু দিন পর তা বাতিল করেছিল। তবে, যুদ্ধের এক বছরের মাথায় সেই উদ্যোগ ফের চালু করেছে যুক্তরাষ্ট্র। তবে কোন ঘোষণা দেয়নি দেশটি।

সম্প্রতি রাশিয়ান এক যুবক অভিবাসন নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রের এক অধিকার গোষ্ঠীর শরণাপন্ন হন। তিনি জানান, তাকে জোরপূর্বক যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়ার তোড়জোড় চলছে। এর পরপরই যুক্তরাষ্ট্রের উদ্যোগের বিষয়টি সামনে আসে। সেই যুবকের মত অনেকেই রাশিয়া থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রে এসেছিলেন গত বছর। এ স্রোত আরো শক্তিশালী হয়, যখন রাশিয়া অতিরিক্ত সেনা মোতায়েনের জন্য পারশিয়াল মোবিলাইজেশন শুরু করে।

পরে সেই যুবকসহ আরো কয়েকজনকে সম্প্রতি যুক্তরাষ্ট্র থেকে জোরপূর্বক রাশিয়ায় ফেরত পাঠায় দেশটির প্রশাসন।

বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের ফেডারেল প্রতিষ্ঠান ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই বা আইস) বলেছে, ‘যুক্তরাষ্ট্রের অভিবাসন ও কাস্টমস এনফোর্সমেন্ট (আইস) মানবিকতা ও পেশাদারিত্বের সাথে কার্যকরভাবে অভিবাসন আইন প্রয়োগ করতে প্রতিশ্রুতিবদ্ধ। প্রয়োজন অনুসারে আইস বাণিজ্যিক এয়ারলাইনস এবং চার্টার্ড ফ্লাইটের মাধ্যমে অ-নাগরিকদের দেশ থেকে বের করে দেয়ার অধিকার রাখে।’

যুক্তরাষ্ট্রের অভিবাসন ও কাস্টমস এনফোর্সমেন্ট আরো জানিয়েছে, ‘নির্দেশনা অনুসারে আইস রাশিয়াসহ বিভিন্ন দেশের নাগরিকদের ফেরত পাঠাচ্ছে।’