শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

বেড়েছে মাংস-মুরগি-ডিমের মূল্য; কমেছে সবজি-পেঁয়াজের

শুক্রবার, মার্চ ২২, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: ঢাকার কাঁচাবাজারগুলোতে শুক্রবার (২২ মার্চ) মাংস, মুরগি ও ডিমের মূল্য ঊর্ধ্বমুখী থাকলেও কিছুটা কমেছে সবজি, আলু ও পেঁয়াজের মূল্য। কারওয়ান বাজার, মহাখালী, রামপুরা ও মালিবাগসহ বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, গরুর মাংস ও মুরগির মূল্য কেজিতে ২০ থেকে ৫০ টাকা বেড়েছে।

শুক্রবার (২২ মার্চ) প্রতি কেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৭০০ থেকে ৮০০ টাকায়। গেল সপ্তাহের অন্যান্য দিনের তুলনায় ৫০ টাকা বেড়েছে গরুর মাংসের মূল্য। খাসির মাংস প্রতি কেজি ৫০ টাকা বেড়ে বিক্রি হয়েছে এক হাজার ৫০ থেকে এক হাজার ১৫০ টাকায়।

ব্রয়লার মুরগির মূল্যও বেড়েছে, এখন তা বিক্রি হচ্ছে ২৩০ টাকা কেজি। যা পূর্বে বিক্রি হয়েছে ১৯০ থেকে ২০০ টাকায়। এ ছাড়া, সোনালি মুরগির মূল্য বেড়ে ৩৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

একইভাবে প্রতি কেজি কক মুরগি ৩৬০ থেকে ৩৭০ টাকা, লেয়ার মুরগি ৩০০ টাকা, দেশি মুরগি ৬৫০ থেকে ৭০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সংশ্লিষ্ট খাতের ব্যবসায়ীরা জানান, মুরগির খাদ্য ও ব্রয়লার মুরগির বাচ্চার মূল্য বাড়ায় মাংসের মূল্যও বেড়েছে।

প্রায় সবজির মূল্য কমলেও নয়া আসা মৌসুমি সবজির মূল্য যেমন সজনে ডাটা, শিম, করলার মূল্য বেশি। যা মান ভেদে ১০০ থেকে ১৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বেগুনসহ অন্যান্য সবজি প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা এবং লাউ, চালকুমড়া ও ফুলকপি প্রতিটি ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

মান ভেদে প্রতি কেজি পেঁয়াজ ৪০ থেকে ৬০ টাকা, রসুন ১৮০ থেকে ২৫০ টাকা এবং আদা ২০০ থেকে ২৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ডিমের মূল্য প্রতি ডজন পাঁচ থেকে দশ টাকা বেড়ে এক ডজন বাদামি ডিম ১৪৫ টাকা, হাঁসের ডিম প্রতি হালি (চারটি) ৭০ টাকা ও দেশি মুরগির ডিম ৮০ টাকা (চারটি) দরে বিক্রি হচ্ছে।

এ সপ্তাহে রান্নার অন্যান্য পণ্যের মূল্য অপরিবর্তিত রয়েছে।