বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

শিরোনাম

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর ‘স্থগিত’

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

প্রিন্ট করুন
বিনয় মোহন কোয়াত্রা

ঢাকা: ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার বাংলাদেশ সফর স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) কূটনৈতিক সূত্র ব্যাপারটি নিশ্চিত করেছেG পারস্পরিক সুবিধাজনক নয়া তারিখে এ সফরটি অনুষ্ঠিত হবে। এটি বাংলাদেশ ও ভারতের মধ্যে উচ্চ পর্যায়ের বিনিময় ও দুই দেশের দ্বিপক্ষীয় সহযোগিতা এজেন্ডার অগ্রগতি পর্যালোচনার অংশ।

শনিবার (২০ এপ্রিল) ভারতীয় পররাষ্ট্র সচিবের সাথে নৈশভোজে অংশ নেয়ার জন্য আমন্ত্রিত অতিথিদেরও বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এ সংক্রান্ত বার্তা দেয়া হয়েছে। এতে বলা হয়েছে, ‘সফরটি স্থগিত করা হয়েছে।’

সফরের ব্যাপারে ঢাকা ও নয়াদিল্লি থেকে কোন আনুষ্ঠানিক ঘোষণা না দিলেও শনিবার (২০ এপ্রিল) সংক্ষিপ্ত সফরে বিনয় কোয়াত্রার ঢাকায় আসার কথা ছিল। বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে বৈঠক ছাড়াও পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সাথেও তার বৈঠক করার কথা ছিল।

এ দিকে, কূটনৈতিক সূত্রগুলো ইঙ্গিত দিচ্ছে, ভারতে জাতীয় নির্বাচন শেষ হওয়ার পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশটিতে সফরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। পৃথিবীর বৃহৎ গণতান্ত্রিক দেশ ভারতে সাতটি ধাপে আগামী শুক্রবার লোকসভার ভোটগ্রহণ শুরু হয়েছে, যা চলবে ১ জুন পর্যন্ত। আর আগামী ৪ জুন ভোট গণনা করা হবে।

প্রাক-নির্বাচনি জরিপে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন জোট ফের নির্বাচিত হতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে।

এর পূর্বে, হাছান মাহমুদ বলেন, ‘শেখ হাসিনার ভারত সফর অবশ্যই হবে। তবে এটি ভারতের নির্বাচনের পর অনুষ্ঠিত হবে।’ তবে সফরটি ঠিক কবে হবে, তা নিয়ে সরকারি পর্যায়ে এখনো আলোচনা হয়নি বলে জানান তিনি।

গেল জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করলে শেখ হাসিনাকে উষ্ণ অভিনন্দন জানান মোদি। সে সময় ভারত ও বাংলাদেশের মধ্যে ঐতিহাসিকভাবে ঘনিষ্ঠ সম্পর্ক অব্যাহতভাবে জোরদার করার আশা প্রকাশ করেন তিনি।

এর পূর্বে, ২০২৩ সালের সেপ্টেম্বরে জি-২০ লিডারস সামিটে বাংলাদেশ অতিথি দেশ হিসেবে অংশ নিলে সেখানে দুই প্রধানমন্ত্রীর মধ্যে সর্বশেষ দ্বিপক্ষীয় বৈঠক হয়।

এর পূর্বে, গেল ২৪ নভেম্বর নয়াদিল্লিতে বাংলাদেশ-ভারত ফরেন অফিস কনসালটেশন (এফওসি) অনুষ্ঠিত হয়। এফওসি হল দ্বিপক্ষীয় সম্পর্কের বিস্তারিত আলোচনা নিয়ে দুইটি দেশের পররাষ্ট্র সচিবের মধ্যে প্রাতিষ্ঠানিক সংলাপ প্রক্রিয়া। দ্বিপক্ষীয় সংলাপে উভয় পক্ষ সাধারণত সীমান্ত ও নিরাপত্তা, ব্যবসায়-বাণিজ্য ও যোগাযোগ, পানি, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা, জনগণের মধ্যে সম্পর্ক ও বাংলাদেশের উন্নয়ন সহযোগিতাসহ বিস্তৃত ব্যাপার নিয়ে আলোচনা করে থাকে।

গেল মার্চে পররাষ্ট্র সচিব হিসেবে বিনয় কোয়াত্রার কার্যকালের মেয়াদ ছয় মাস বাড়িয়েছে ভারত সরকার। ১৯৮৮ সালে ভারতীয় পররাষ্ট্র পরিষেবায় যোগ দেয়া কোয়াত্রা ২০২২ সালের ১ মে ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পান।