শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শিরোনাম

মুক্তধারা ফাউন্ডেশনের নতুন কমিটির নেতৃত্বে নূরন নবী ও বিশ্বজিত সাহা

শুক্রবার, জুন ২, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রে ৩১ বছর ধরে নিউইয়র্ক বাংলা বইমেলা আয়োজন করা সংগঠন মুক্তধারা ফাউন্ডেশনের নতুন কমিটি গঠন করা হয়েছে। নিউইয়র্কে সংগঠনের সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে ২০২৩-২৪ মেয়াদের জন্য ৩১ জনের কার্যকরী কমিটি ঘোষণা করা হয়। এতে লেখক ও বীর মুক্তিযোদ্ধা নূরন নবীকে চেয়ারপার্সন ও বিশ্বজিত সাহাকে সাধারণ সম্পাদক নির্বাচন করা হয়েছে। আগামি ১৪-১৭ জুলাই জ্যামাইকার পারফরমিং আর্ট সেন্টারে চার দিনের ব্যাপী নিউইয়র্ক বাংলা বইমেলার আয়োজন করবে নতুন কমিটি। সাহিত্যিক আব্দূন নূর ৩২তম বইমেলার আহ্বায়ক।

আব্দূন নূর বলেন, ‘বইমেলায় যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক লেখক-সাহিত্যিক অংশ নেয়ার জন্য নিবন্ধিত হয়েছেন। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রথম সারির প্রায় ২০টি প্রকাশনী সংস্থা তাদের নতুন প্রকাশিত বই নিয়ে মেলায় থাকবেন।’

মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা জানান, কমিটিতে কো-চেয়ারপারসন হিসেবে আছেন সাংবাদিক নিনি ওয়াহেদ, লেখক হাসান ফেরদৌস, অর্থনীতিবিদ নজরুল ইসলাম ও নাট্যজন সউদ চৌধুরী, সহ সাধারণ সম্পাদক সাংবাদিক ফাহিম রেজা নূর, কোষাধ্যক্ষ সাবিনা হাই উর্বি, প্রকাশনা সম্পাদক আদনান সৈয়দ, প্রচার সম্পাদক তোফাজ্জল লিটন ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মুরাদ আকাশ।

কার্যকরী কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন জিনাত নবী, ফাতেমা আহমেদ, কৌশিক আহমেদ, নসরত শাহ, রানু ফেরদৌস, ওবায়দুল্লাহ মামুন, ইউসুফ রেজা, হারুন আলী, তানভীর রাব্বানী, সেমন্তী ওয়াহেদ, শুভ রায়, স্বীকৃতি বড়ুয়া, আশরাফুল হাবিব মিহির, সুস্বনা চৌধুরী ও চন্দ্রিমা দে।

উপদেষ্টামণ্ডলীর সদস্যরা হলেন নাট্যজন জামাল উদ্দীন হোসেন, সাংবাদিক রোকেয়া হায়দার, সমাজ সেবক ডাক্তার জিয়াউদ্দিন আহমেদ, লেখক ফেরদৌস সাজেদীন ও গোলাম ফারুক ভুঁইয়া।

নূরন নবী বলেন, ‘গেল ৩১ বছর ধরে বাংলাদেশ ও পশ্চিমবেঙ্গের বাইরে সর্ববৃহৎ বইমেলার আয়োজন করে আসছে মুক্তধারা ফাউন্ডেশন। ১৯৯২ সাল থেকে জাতিসংঘের সদর দফতরের সামনে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে ভাষা শহীদদের শ্রদ্ধা জানিয়ে আসছে যে সংগঠন, তার নেতৃত্ব দেয়া সত্যিই গৌরবের।’