শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শিরোনাম

হাওয়ায় কাত হয়ে গেল যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজ ‘পেট্রেল’

শুক্রবার, মার্চ ২৪, ২০২৩

প্রিন্ট করুন

স্কটল্যান্ড: স্কটল্যান্ডের এডিনবার্গের বন্দরে দাঁড়িয়ে থাকা পেট্রেল নামের একটি জাহাজ তীব্র বাতাসের কারণে কাত হয়ে গেছে। বুধবার (২১ মার্চ) সকালে স্কটল্যান্ডের এডিনবার্গের বন্দরে এ দুর্ঘটনা ঘটে। খবর বিবিসির।

এরই মধ্যে সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে ভিডিও। মূলত গবেষণা ও পুরোনো জাহাজের ধ্বংসাবশেষ খুঁজে বের করার কাজে এটি ব্যবহার করা হত।

ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, বিশালাকৃতির জাহাজটি ডকের দেয়ালের পাশে ৪৫ ডিগ্রি কাত হয়ে আছে। তীব্র বাতাসের কারণে এ ঘটনা ঘটতে পারে বলে জানিয়েছে এডিনবার্গ পুলিশ। উদ্ধারকাজে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স ও একটি হেলিকপ্টার ব্যবহার করা হয়। এছাড়া, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের কর্মীরাও অংশ নেন উদ্ধারকাজে। এতে বেশ কয়েকজন আহত হয়েছে বলে জানা গেছে। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়।

জাহাজটির মালিক যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। জাহাজটি এখন পর্যন্ত প্রায় ৩০টি পুরোনো জাহাজ উদ্ধার করেছে। যার মধ্যে রয়েছে ইউএসএস ইন্ডিয়ানপোলিস। যেটি ১৯৪৫ সালে তিনিয়ান দ্বীপে প্রথম পারমাণবিক বোমার উপাদান নিয়ে গিয়েছিল। এছাড়া, যুক্তরাষ্ট্রের ইউএসএস হর্নেট নামের আরেকটি যুদ্ধ জাহাজও উদ্ধার করে পেট্রেল নামের জাহাজটি।