শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শিরোনাম

২০২১-২২ এ বেপজার ইপিজেডগুলোর রপ্তানির পরিমাণ আট দশমিক ৬৬ বিলিয়ন ডলার

বুধবার, মার্চ ২২, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) আওতাধীন মোংলা, ঈশ্বরদী, উত্তরা ইপিজেড ও বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরীতে অবস্থিত বেপজা অর্থনৈতিক অঞ্চলে অধিকতর বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে রোববার (১৯ মার্চ) কর্ণফুলী ইপিজেডে ‘ইপিজেড ও বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সুযোগ: বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ সম্ভাবনা’ শীর্ষক বিনিয়োগ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে বেপজার সদস্য (বিনিয়োগ উন্নয়ন) আলী রেজা মজিদ প্রধান অতিথি ছিলেন।

তিনি বলেন, ‘বেপজা বিগত চার দশকেরও বেশি সময় ধরে দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে দেশে রপ্তানি বৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ২০২১-২২ অর্থ বছরে বেপজার আওতাধীন ইপিজেডগুলোর রপ্তানির পরিমাণ ছিল আট দশমিক ৬৬ বিলিয়ন মার্কিন ডলার; যা অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। গত অর্থ বছরে ইপিজেডগুলোতে আগের বছরের তুলনায় বিনিয়োগে ২০ দশমিক ২৬ শতাংশ, রপ্তানিতে ৩০ দশমিক ৪১ শতাংশ ও কর্মসংস্থানে ৩৬ দশমিক ৫১ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। ইপিজেডগুলোতে নতুন বিনিয়োগকারী আকর্ষণের মাধ্যমে রপ্তানী আয় বৃদ্ধির লক্ষ্যে বেপজা নিরলস কাজ করে যাচ্ছে।’

আলী রেজা মজিদ আরো বলেন, ‘বেপজা বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন ধরনের আর্থিক-অনার্থিক সুযোগ-সুবিধা দেয়ার পাশাপাশি ওয়ান স্টপ সার্ভিস সেন্টার এবং বেপজা অটোমেশন সিস্টেমের মাধ্যমে আমদানি-রপ্তানি অনুমতি, সাব-কন্ট্রাক্টসহ নানা সেবা অত্যন্ত দ্রুত দিয়ে আসছে। বেপজা বিনিয়োগকারীদের বিনিয়োগকে সর্বোচ্চ গুরুত্বের সাথে সুরক্ষিত রাখার প্রয়াসে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে থাকে।’

তিনি মোংলা, ঈশ্বরদী, উত্তরা ইপিজেড ও বঙ্গবন্ধু শিল্প নগরীর বেপজা অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন কর্ণফুলী ইপিজেডের নির্বাহী পরিচালক মো. জিল্লুর রহমান। তিনি ওই জোনের বিভিন্ন সেবার বিষয়ে উপস্থিত বিনিয়োগকারীদের অবহিত করেন ও বিনিয়োগকারীদের সেমিনারে উপস্থিতির জন্য ধন্যবাদ জানিয়ে ইপিজেডে অধিকতর বিনিয়োগের বিষয়ে আশা প্রকাশ করেন।

সেমিনারে ভিডিও ডকুমেন্টারি ও পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে ইপিজেডগুলোতে বিনিয়োগের বিভিন্ন সুযোগ-সুবিধা বিনিয়োগকারীদের কাছে উপস্থাপন করা হয়। সেমিনারে বাংলাদেশ শিল্প পুলিশ চট্টগ্রামের পুলিশ সুপার মোহাম্মদ সুলাইমান, বিদ্যমান ও সম্ভাব্য প্রায় ৭০ জন বিনিয়োগকারীসহ কর্ণফুলী ইপিজেডের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উপস্থিত বিনিয়োগকারীরা এ ধরনের সেমিনার আয়োজনের জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে ইপিজেডে ভবিষ্যতে আরো বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেন।