শুক্রবার, ০৩ মে ২০২৪

শিরোনাম

২০২৪ সালের হজের রেজিস্ট্রেশন শুরু করল সৌদি আরব

বুধবার, ডিসেম্বর ২৭, ২০২৩

প্রিন্ট করুন

রিয়াদ, সৌদি আরব: ২০২৪ সালে হজের রেজিস্ট্রেশন শুরু করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। নুসুক হজ অ্যাপ্লিকেশনের মাধ্যমে পুরো পৃথিবী থেকে আগ্রহীরা নিজের ও পরিবারের জন্য ২০২৪ সালের হজ রেজিস্ট্রেশন করতে পারবেন। সৌদি আরবের সংবাদ মাধ্যম মন্ত্রণালয়ের অধীনে সেন্টার ফর ইন্টারন্যাশনাল কমিউনিকেশন (সিআইসি) এ তথ্য জানিয়েছে। খবর সৌদি গেজেটের।

নুসুক হজ অ্যাপ্লিকেশন হজ করতে আগ্রহীদের জন্য একটি ওয়ান-স্টপ সেবা প্রদানকারী প্ল্যাটফর্ম, যা সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয় চালিয়ে থাকে। এখানে হজ করতে আগ্রহীদের জন্য স্বীকৃত সব সেবা প্রদানকারী সংস্থার নানা প্যাকেজ সহজে খুঁজে পাওয়া যাবে। হজযাত্রীরা ই-মেইল দিয়ে তাদের নিজস্ব একাউন্ট তৈরি করার পর ওয়েবসাইটের মাধ্যমে নাম নিবন্ধন করতে পারবেন ও প্রদত্ত তালিকা থেকে নিজ দেশ নির্বাচন করে নিতে পারবেন, যেখানে ২০২৪ সালের হজের জন্য অনুমোদিত সব দেশ অন্তর্ভুক্ত রয়েছে।

এ ছাড়া এই ওয়েবসাইট থেকে হজের যাবতীয় তথ্য পাওয়া যাবে।

নুসুক হজ অ্যাপ সৌদি আরবে আজীবন ভ্রমণের প্রবেশদ্বার। এটি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের তত্বাবধানে পরিচালিত একটি ওয়ান-স্টপ-শপ প্ল্যাটফর্ম। অনুমোদিত এই প্ল্যাটফর্ম তীর্থযাত্রীদের নানা ধরনের হজ প্যাকেজ অফার করে। অ্যাপটি হজসংশ্লিষ্ট আজীবন নির্বিঘ্ন সেবাদান নিশ্চিত করে।

এই অ্যাপে তীর্থযাত্রীরা একটি ই-মেইল আইডি দিয়ে নিজস্ব ব্যক্তিগত একাউন্ট তৈরি করতে পারেন। এরপর ওয়েবসাইটের মাধ্যমে তারা নাম, ঠিকানা, পরিচয়, দেশ উল্লেখ করে নিবন্ধন করতে পারেন। ২০২৪ সালের হজের জন্য উন্মুক্ত সব দেশ অ্যাপটিতে অন্তর্ভুক্ত রয়েছে।

২০২৩ সালের হজ ছিল করোনা ভাইরাস মহামারি-পরবর্তী প্রথম পূর্ণমাত্রার হজ। যেখানে প্রায় সাড়ে ১৬ লাখ বিদেশি ও প্রায় দুই লাখ সৌদি নাগরিকসহ মোট ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন হজ পালন করেছেন।