শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে

রবিবার, আগস্ট ২৭, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: আগামী ৭২ ঘন্টা বা তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

রোববার (২৭ আগস্ট) সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, পুরো দেশে দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রোববার (২৭ আগস্ট) সকাল ছয়টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৮৮ শতাংশ। শনিবার (২৬ আগস্ট) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৩ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস। রোববার (২৭ আগস্ট) দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে কুতুবদিয়া ও বান্দরবানে ২৪ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় শনিবার (২৬ আগস্ট) সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস ও রোববার (২৮ আগস্ট) সর্বনিম্ন তাপমাত্রা ২৭ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

গেল ২৪ ঘন্টায় টেকনাফে সর্বোচ্চ ১৬৩ মিলিমিটার, দিনাজপুরে ১৫১ মিলিমিটার, সীতাকুন্ড ১৪২ মিলিমিটার, সন্দীপ ও রংপুরে ১৪২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়ার চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, ‘মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।’

ঢাকায় রোববার (২৭ আগস্ট) সূর্যাস্ত ছয়টা ২২ মিনিটে ও সোমবার (২৮ আগস্ট) সূর্যোদয় ভোর পাঁচটা ৩৮ মিনিটে।