মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

আমেরিকা বাংলাদেশ প্রেস ক্লাবের উদ্যোগে স্বাধীনতা দিবস পালন

শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

প্রিন্ট করুন

নিউ ইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: আমেরিকা বাংলাদেশ প্রেস ক্লাবের উদ্যোগে বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপন ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তারা সংবাদকর্মীদের নিজেদের পেশার স্বার্থে ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন। তারা বলেছেন, ‘পুরো বিশ্বেই সাংবাদিকতা পেশা ক্রান্তিকালের মধ্য দিয়ে যাচ্ছে। বাংলাদেশে তো বটেই, বাক-স্বাধীনতার দেশ যুক্তরাষ্ট্রেও সাংবাদিকরা নানা প্রতিকূলতার মধ্যে পড়েছেন। নিউ ইয়র্ক সিটির বাংলা কমিউনিটি সাংবাদিকতাও নানা চ্যালেঞ্জের সম্মুখিন। এ অবস্থায় সাংবাদিকদের মধ্যে ঐক্যের মাধ্যমে এসব চ্যালেঞ্জ মোকাবেলার বিকল্প নেই।’

মঙ্গলবার (২৬ মার্চ) নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে ক্লাবের সদস্য-সদস্যারা ছাড়াও সিনিয়র সাংবাদিক, কমিউনিটি লিডার এবং এক্টিভিস্টরা উপস্থিত ছিলেন। সভাপতিত্ব করেন আমেরিকা বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি ও সাপ্তাহিক প্রবাসের সম্পাদক মোহাম্মদ সাঈদ। সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক ও প্রথম আলো উত্তর আমেরিকার নির্বাহী সম্পাদক মনজুরুল হক।

মঞ্চে উপস্থিত ও বক্তৃতা করেন বাংলাদেশ সোসাইটির সভাপতি আব্দুর রব মিয়া, মুক্তিযোদ্ধা আবু জাফর মাহমুদ, নিউ ইয়র্ক সিটির মেয়রের দক্ষিণ এশিয়া বিষযক এডভাইজার ফাহাদ সোলায়মান, রিয়েলটর নূরুল আজিম, স্মার্ট স্টাফিংয়ের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) দুলাল বেহেদু, নিউইয়র্ক সময়ের সম্পদক জাকারিয়া মাসুদ ও প্রধান সম্পাদক দর্পণ কবীর, কমিউনিটি এক্টিভিস্ট আহসান হাবিব।

ইফতারপূর্ব দোয়ায় স্বাধীনতা যুদ্ধের সব শহীদের আত্মার শান্তি কামনা এবং দেশ ও প্রবাসের সকলের মঙ্গলের জন্যে মোনাজাত পরিচালনা করেন জ্যাকসন হাইটস্থ আবু হুরায়রা মসজিদের ইমাম মাওলানা ফায়েক উদ্দিন। তিনিসহ মাওলানা ফখরুল ইসলাম মাসুম মোনাজাতের আগে রোজার গুরুত্ব ও পালনীয় সম্পর্কে আলোচনা করেন।

ইফতারের পর বক্তব্য পর্বে আলোচকরা উল্লেখ করেন, স্বাধীনতা যুদ্ধে বীরদের আত্মত্যাগে পাওয়া বাংলাদেশে এখনও বহু বিষয়ে পরাধীনতা রয়ে গেছে। দেশ গঠনে ও কমিউনিটির উন্নয়নে গণমাধ্যমের ভূমিকা নিয়ে আলোচকরা তাদের মতামত তুলে ধরেন।

সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদকের শুভেচ্ছা বক্তব্যের পর আলোচনায় অংশ নেন ক্লাবের সাবেক সভাপতি দর্পণ কবীর, জন্মভূমির সম্পাদক রতন তালুকদার, নিউইয়র্ক বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি মনোয়ারুল ইসলাম, সাংবাদিক সাঈদ তারেক, কণ্ঠশিল্পী বেবী নাজনীন, প্রেস ক্লাবের কোষাধ্যক্ষ ও খবরডটকমের সম্পাদক মো. মশিউর রহমান মজুমদার, বাংলাদেশি পোস্টাল এসোসিয়েশনের প্রেসিডেন্ট ফারুক হোসেন মজুমদার, আটাবের প্রেসিডেন্ট ও কর্ণফুলি ট্রাভেলসের কর্ণধার সেলিম হারুন, স্টার ফার্নিচারের কর্ণধার রকি আলিয়ান, হাসান জিলানী, এফইএমডি রকি।

ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন সানম্যান এক্সপ্রেসের প্রেসিডেন্ট ও সিইও মাসুদ রানা তপন, আটাবের সেক্রেটারি ও স্কাই ট্রাভেলসের কর্ণধার মাসুদ মোরশেদ, আটাবের কোষাধ্যক্ষ কর্ণধার শামসুদ্দিন বশির, অ্যাংকর ট্রাভেলসের কর্ণধার এএস মাইনুদ্দিন পিন্টু, মুক্তিযোদ্ধা মশিউর রহমান, এবি টিভির আবীর আলমগীর, কমিউনিটি এক্টিভিস্ট মাকসুদুল হক চৌধুরী, শোটাইম মিউজিকের কর্ণধার আলমগীর খান আলম, কমিউনিটি এক্টিভিস্ট আব্দুর রশিদ বাবু, বক্সার সেলিম।

আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাবেক সাধারণ সম্পাদক ও বাংলা খবর ডটকমের সম্পাদক শওকত ওসমান রচি, হক কথার সম্পাদক এবিএম সালাউদ্দিন আহমেদ, সিনিয়র সাংবাদিক রিমন ইসলাম, প্রেস ক্লাবের সদস্য সীমা সুস্মিতা, মাই টিভির মল্লিকা খান মুনা, আব্দুল হামিদ, পাপিয়া বেগম, স্যামুয়েল স্টিফেন পিনারু, এসএম সরোয়ার হোসেন, অভিজিৎ রায়, সিবিএনটিভিইউএসএর সিইও মাহমুদুল হাসান পাহলভি, তাপস সাহা, সাংবাদিক আদিত্য শাহীন, সাঈদ আলম, এবি টিভির সাবু।