মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইরানে পাল্টা হামলার হুমকি ইসরাইলের

মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

প্রিন্ট করুন

তেল আবিব, ইসরাইল: ইরানের হামলার উত্তর দেয়া হবে বলে হুমকি দিয়েছেন ইসরাইলের সেনাপ্রধান হারজি হালেভি। সংবাদ আল জাজিরার।

শনিবার (১২ এপ্রিল) রাতে ইসরাইলে আঘাত হানে ইরানের শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র। সিরিয়ায় থাকা নিজেদের কনস্যুলেটে হামলার প্রতিশোধ নিতে এ হামলা চালায় দেশটি। এ ইস্যুতে বেশ উত্তপ্ত হয়েওঠেছে বিশ্ব রাজনীতির অঙ্গন।

এ হামলায় ইরান ব্যাপক ক্ষয়ক্ষতির দাবি করলেও ইসরাইলের দক্ষিণাঞ্চলের একটি বিমান ঘাঁটি সামান্য ক্ষতিগ্রস্ত এবং এক শিশু গুরুতর আহত হওয়ার কথা জানিয়েছে তেল আবিব।

ইরানের এ হামলা পর সোমবার (১৫ এপ্রিল) ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে দ্বিতীয় বারের মতো যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠক ডাকেন ইসরাইলের বেনিয়ামিন নেতানিয়াহু।

সোমবার (১৫ এপ্রিল) দক্ষিণ ইসরাইলের নেভাটিম বিমানঘাঁটি পরিদর্শনে যান ইসরাইলের সেনাবাহিনীর চীফ অব স্টাফ হারজি হালেভি। সেখানে তিনি বলেন, ‘ইসরাইলের ভূখণ্ডে এত ক্ষেপণাস্ত্র, ক্রুজ মিসাইল ও ড্রোন হামলার উত্তর দেয়া হবে।’

তবে, হামলার ব্যাপারে বিস্তারিত কোন তথ্য জানাননি তিনি।

অন্য দিকে, ইসরাইলে হামলার ৭২ ঘণ্টা পূর্বেই যুক্তরাষ্ট্র ও প্রতিবেশী দেশগুলোকে সতর্ক করার দাবি করেছে ইরান। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ‘ইরানের পররাষ্ট্রমন্ত্রী আমিরাব্দুল্লাহিয়ান বলেছেন, ‘আমাদের অভিযানের ৭২ ঘণ্টা পূর্বে বন্ধু ও প্রতিবেশী দেশগুলোকে জানিয়েছি যে, ইসরাইলকে অবশ্যই উত্তর দেবে ইরান, যা বৈধ ও এড়ানোর উপায় নেই।’

বিদেশি রাষ্ট্রদূতদের সাথে বৈঠকে তিনি জানান, যুক্তরাষ্ট্রকেও জানানো হয়েছে যে, ইসরাইলে ইরানের হামলা হবে সীমিত ও আত্মরক্ষামূলক।

কিন্তু, ইরানের পররাষ্ট্রমন্ত্রীর বিবৃতি অস্বীকার করে যুক্তরাষ্ট্রের কর্মকর্তা বলেন, ‘এটি একেবারেই সত্য নয়। হামলার ব্যাপারে ইরান কোন ধারণা দেয়নি, কোন নোটিশ দেয়নি। তারা এমন কোন ধারণা দেয়নি যে, ‘যারা এর লক্ষ্যবস্তু হবে, তাদের সরিয়ে দিন’।

হামলা শুরু হওয়ার পরই ইরান যুক্তরাষ্ট্রকে একটি বার্তা পাঠিয়েছিল বলে দাবি করেন এ কর্মকর্তা।