মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইসরাইলকে ‘লোহবর্মের মত’ সুরক্ষা দেবে যুক্তরাষ্ট্র

শুক্রবার, এপ্রিল ১২, ২০২৪

প্রিন্ট করুন
জো বাইডেন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: ইরান প্রতিশোধমূলক হামলা চালাতে পারে-এমন শঙ্কার মধ্যে ইসরাইলকে এবার লোহবর্মের মত সুরক্ষা দেয়ার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরাইলের হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশ শাখার শীর্ষ জেনারেলসহ ১৩ জনে মৃত্যু হয়। এ হামলার উত্তর দেয়ার ঘোষণা দিয়েছে ইরান। খবর বিবিসির।

জো বাইডেন বলেন, ‘ইসরাইলকে রক্ষা করতে যা যা করা দরকার; তার সবই করবে যুক্তরাষ্ট্র।’

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সাথে বুধবার (১০ এপ্রিল) হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বাইডেন এ কথা বলেন।

তিনি আরো বলেন, ‘আমি ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে বলেছি, ইরান ও তার প্রক্সিদের কাছ থেকে যত হুমকি বা হামলা আসুক, ইসরাইলকে সুরক্ষার জন্য আমরা লোহবর্ম হয়ে থাকব। আমি ফের বলছি- লোহবর্ম হয়ে থাকব।’

গাজা যুদ্ধ নিয়ে বাইডেন ও নেতানিয়াহুর মধ্যে মতপার্থক্য থাকলেও, ইসরাইলের ওপর কোন হামলা মেনে নেবে না যুক্তরাষ্ট্র। যে কোন আক্রমণকে ইসরাইলের হয়ে মোকাবিলা করবে যুক্তরাষ্ট্র। এমন একটি বার্তা ইরানকে পাঠানোর চেষ্টা করছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

এ দিকে, সিরিয়ায় ইরানের কনস্যুলেটে ইসরাইলি হামলার পর ফের প্রতিশোধ নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি।

বুধবার (১০ এপ্রিল) ভাষণে খামেনি বলেন, ‘কনস্যুলেটে হামলার মাধ্যমে ইসরাইল ইরানের ভূখণ্ডেই হামলা চালিয়েছে। তারা একটি ভুল করেছে। এর শাস্তি অবশ্যই তাদের পেতে হবে।’

গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের গাজার শাসকগোষ্ঠী হামাস। সেই দিন থেকেই উপত্যকাটিতে নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইলের বাহিনী। এ সংঘাতের জেরে উত্তপ্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে সক্রিয় হয়ে উঠেছে ইরানপন্থি বিভিন্ন সশস্ত্র গোষ্ঠী।