মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইসরায়েলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ

মঙ্গলবার, এপ্রিল ১৬, ২০২৪

প্রিন্ট করুন

নিউ ইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার (আইএইএ) প্রধান রাফায়েল গ্রোসি বলেছেন, ‘নিরাপত্তার ব্যাপার বিবেচনা করে নিজেদের পারমাণবিক স্থাপনা সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে ইরান।’ সোমবার (১৫ এপ্রিল) তিনি এ কথা বলেন। চলতি সপ্তাহের ইসরায়েলের ওপর কয়েক শত ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পর ইরান এমন পদক্ষেপ নেয়। সংবাদ এএফপির।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় রাফায়েল গ্রোসিকে জিজ্ঞাসা করা হয়েছিল, ইরানের হামলার প্রতিশোধ হিসেবে তেহরানের পারমাণবিক স্থাপনায় ইসরায়েলের হামলার সম্ভাবনা নিয়ে তিনি উদ্বিগ্ন কি-না।

উত্তরে তিনি বলেন, ‘আমরা সর্বদা এমন হামলার সম্ভাবনা নিয়ে উদ্বিগ্ন। আমি আপনাদের যা বলতে পারি তা হল, ইরানে অবস্থানকারী আমাদের পরিদর্শকদের দেশটির সরকার জানিয়েছে, ‘আমরা প্রতিদিন যেসব পারমাণবিক স্থাপনা পরিদর্শন করছি, নিরাপত্তার কথা বিবেচনায় রেখে সেসব স্থাপনা রোববার (১৪ এপ্রিল) বন্ধ থাকবে।’

গ্রোসি আরো বলেন, ‘সোমবার (১৫ এপ্রিল) পারমাণু স্থাপনাগুলো ফের খুলে দেয়ার কথা রয়েছে। তবে, পরিদর্শকরা ওই দিন পর্যন্ত এসব স্থাপনা পরিদর্শনে আসবেন না।

এক্ষেত্রে সর্বোচ্চ সংযম প্রদর্শনের আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘আমি পরিস্থিতি সম্পূর্ণ শান্ত না হওয়া পর্যন্ত পরিদর্শকদের ফিরে যেতে দেব না বলে সিদ্ধান্ত নিয়েছি।’

ইরান দামেস্কোর একটি কনস্যুলেট ভবনে ভয়াবহ বিমান হামলার প্রতিশোধ নিতে শনিবার (১৩ এপ্রিল) থেকে রোববার (১৪ এপ্রিল) রাত পর্যন্ত ইসরায়েলে ৩০০টিরও বেশি ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ইরানের কনস্যুলেট ভবনে হামলায় তাদের সাতজন বিপ্লবী গার্ড নিহত হন। তাদের মধ্যে দুইজন জেনারেলও ছিলেন।