মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইসরায়েল কর্তৃক সাত ত্রাণ কর্মী হত্যা; ফোনে কথা বলবেন বাইডেন ও নেতানিয়াহু

বৃহস্পতিবার, এপ্রিল ৪, ২০২৪

প্রিন্ট করুন

গাজা উপত্যকা, ফিলিস্তিনি অঞ্চল: অবরুদ্ধ গাজায় ইসরাইল সাতজন ত্রাণকর্মীকে খুন করায় এবং তাদের ক্রমবর্ধমান সামরিক অভিযানের ব্যাপারে ওয়াশিংটন উদ্বেগ প্রকাশের পর বৃহস্পতিবার (৪ এপ্রিল) যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের নেতারা কথা বলতে প্রস্তুতি নিয়েছেন।
খবর এএফপির।

ইসরায়েলের হামলায় সোমবার (১ এপ্রিল) যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) কর্মচারী নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর এটাই প্রথম ফোনালাপ হবে।

ডব্লিউসিকের ছয় বিদেশী কর্মীর লাশ বুধবার (২ এপ্রিল) গাজা থেকে মিশরে প্রত্যাবাসন করা হয়। তারা অস্ট্রেলিয়ান, ব্রিটিশ, পোলিশ এবং মার্কিন-কানাডিয়ান নাগরিক। এছাড়া, ফিলিস্তিনি কর্মচারীকে গাজায় দাফন করা হয়েছে।

জো বাইডেন বলেন, ‘হৃদয় বিদারক এ হামলায় তিনি ক্ষুব্ধ।’

জাতিসংঘের মহাসচিব ও পোপসহ জাতীয় বহু নেতা এ ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছেন।

বাইডেন ও নেতানিয়াহু গাজার ঘনবসতিপূর্ণ সুদূর-দক্ষিণ শহর রাফাতে স্থল বাহিনী পাঠানোর ইসরায়েলের পরিকল্পনা নিয়েও আলোচনা করবেন বলে আশা প্রকাশ করা হয়।

হামাসের গেল ৭ অক্টোবরের হামলার পর প্রায় ছয় মাস ধরে চলা এ যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ইসরায়েলকে সমর্থন দিয়ে যাচ্ছেন ও সামরিক সরবরাহ অব্যাহত রেখেছেন।