মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

কিউবার পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূতের ১৫ বছরের জেল

শনিবার, এপ্রিল ১৩, ২০২৪

প্রিন্ট করুন
ভিক্টর ম্যানুয়েল রোচা

মিয়ামি, ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: কিউবার পক্ষে চার দশকেরও অধিক সময় ধরে গুপ্তচরবৃত্তির অভিযোগে দোষী সাব্যস্ত যুক্তরাষ্ট্রের সাবেক এক রাষ্ট্রদূতকে ফেডারেল আদালত ১৫ বছরের জেল দিয়েছে। শুক্রবার (১২ এপ্রিল) কারাদন্ডের এ রায় দেয়া হয়। সংবাদ এএফপির।

৭৩ বছর বয়সী ভিক্টর ম্যানুয়েল রোচাকে গেল ডিসেম্বরে গ্রেফতার করা হয়েছিল। সে সবচেয়ে দীর্ঘ সময় ধরে বিদেশি এজেন্ট হিসেবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে কাজ করেছে বলে জানান যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

ম্যানুয়েল রোচা ফেব্রুয়ারিতে বিদেশি সরকারের এজেন্ট হিসেবে কাজ করার ষড়যন্ত্রের অভিযোগের বিষয়ে দোষী না হলেও পরে ফেডারেল প্রসিকিউটরদের সঙ্গে চুক্তি করেন।

শুক্রবার (১২ এপ্রিল) যুক্তরাষ্টের ফ্লোরিডা রাজ্যের মিয়ামিতে সাড়ে তিন ঘণ্টার শুনানির পর বিচারক বেথ ব্লুম রোচাকে বলেন, ‘তিনি তাকে ‘আইন দ্বারা অনুমোদিত সর্বোচ্চ শাস্তি’ দেবেন।’

আইন অনুযায়ী ১৫ বছরের সাজা ছাড়াও রোচাকে পাঁচ লাখ ডলার জরিমানা করা হয়।

যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের মতে, কলম্বীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক ভিক্টর ম্যানুয়েল রোচা ১৯৮১ সালে কিউবার জেনারেল ডিরেক্টরেট অফ ইন্টেলিজেন্সের (ডিজিআই) গোপন এজেন্ট হিসেবে হাভানাকে সহায়তা করতে শুরু করে এবং তিনি গ্রেফতার না হওয়া পর্যন্ত তার গুপ্তচরবৃত্তির কার্যক্রম অব্যাহত ছিল।