মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

গাজায় ৩৩ হাজার ফিলিস্তিনির মৃত্যুর বিপরীতে ইসরায়েলের সৈন্য নিহত ৬০৪

রবিবার, এপ্রিল ৭, ২০২৪

প্রিন্ট করুন

গাজা, ফিলিস্তিনি অঞ্চল: ছয় মাস ধরে ফিলিস্তিনের গাজায় ধ্বংসযজ্ঞ চালাচ্ছে ইসরায়েলের বাহিনী। প্রায় প্রতিদিনই শত শত নিরীহ ফিলিস্তিনি ইসরায়েলের হামলায় মারা যাচ্ছন। ইসরায়েলের বাহিনীর নির্বিচার হামলায় এ পর্যন্ত ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। অন্য দিকে, গাজায় অভিযান চালাতে গিয়ে ইসরায়েলের বাহিনীর ছয় শতাধিক সদস্যের মৃত্যু হয়েছে। সংবাদ আল জাজিরার।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলে অভিযানে গেল রাতে তাদের আরো চার সৈন্যের মৃত্যু হয়েছে। নিহত সৈন্যদের মধ্যে এক স্কোয়াড কমান্ডারও রয়েছে। ফলে, গেল ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত গাজায় ৬০৪ সৈন্যের মৃত্যু হয়েছে।

গেল ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে ঢুকে আচানক হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ করে ইসরায়েলের বাহিনী। তারপর থেকে ছয় মাস ধরে সেখানে সংঘাত অব্যাহত রয়েছে।

প্রাণঘাতী এ যুদ্ধে সবচেয়ে বেশি ভুক্তভোগী নারী ও শিশুরা। ইসরায়েল ও হামাসের মধ্যে চলা এ সংঘাত কবে থামবে তার কোন ইঙ্গিত নেই। তবে, যুদ্ধবিরতি নিয়ে আলোচনা ফের শুরু হচ্ছে।

এ দিকে, গাজার খান ইউনিসে দুই পক্ষের মধ্যে তীব্র যুদ্ধ চলছে। হামাসের দাবি সেখানে অতর্কিত হামলায় ইসরায়েলের ১৪ সৈন্যের মৃত্যু হয়েছে।

তবে, যুদ্ধবিরতি চুক্তির জন্য মিশরের রাজধানী কায়রোতে ফের আলোচনা শুরু হতে চলেছে। সেখানে মধ্যস্থতাকারীদের পাশাপাশি হামাসের প্রতিনিধি দল ও ইসরায়েলের মন্ত্রিসভার সদস্যরা অংশ নেবেন।

তাছাড়া, যুদ্ধবিরতি চুক্তির জন্য চাপ বাড়ছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ওপর। তার পদত্যাগ দাবি করে বিক্ষোভ করছেন ইসরায়েলের হাজার হাজার নাগরিক।