রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম শিল্পকলা একাডেমিতে ১৩ দিনের ‘গ্রুপ থিয়েটার উৎসব ২০২৪’ শুরু

বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২২, ২০২৪

প্রিন্ট করুন

চট্টগ্রাম: ‘নাটক সতত ন্যায়ের পক্ষে আর অন্যায়ের বিরুদ্ধে উচ্চকন্ঠ। বিশ্ব নাট্য ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায় নাটক সব সময় সত্য ও ন্যায়ের পক্ষে কথা বলেছে। যে কথা যে প্রতিবাদ রাজনীতিবিদরা বলতে করতে পারে না, তা নাটক নির্দ্বিধায় নাটক উচ্চারণ করে।’

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরামের উদ্যোগে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে ‘বোধে ও চর্চায় হোক নাটকের জয়’ এ শিরোনামে ১৩ দিনের গ্রুপ থিয়েটার উৎসব ২০২৪ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনুপম সেন এসব কথা বলেন।

ফোরামের সভাপতি খালেদ হেলালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার মোসলেম উদ্দীন সিকদার ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক সাইফুল আলম বাবু।

নাট্যকর্মী কংকন দাশ সঞ্চালিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ফোরামের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ্ আলম এবং উৎসব ঘোষণা পাঠ করেন নাট্যজন সনজীব বড়ুয়া।

এর পূর্বে, বিকাল চারটায় সিটির চট্টগ্রাম এমএ আজীজ স্টেডিয়ামের সম্মুখ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। উদ্বোধনী দিনে মুক্তমঞ্চে রিয়া দাশ চায়নার পরিচালনায় নৃত্য করে নৃত্য নিকেতন। মিলনায়তনে প্রতিনিধি নাট্য সম্প্রদায় প্রদীপ দেওয়ানজী রচিত ও হাসান জাহাঙ্গীর নির্দেশিত নাটক ‘অপেক্ষা’ পরিবেশন করে ।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা ছয়টায় মুক্তমঞ্চে মুক্তনাটক ‘ঢিল’ পরিবেশন করবে তির্যক নাট্যগোষ্ঠী, দলীয় নৃত্য পরিবেশন করবে স্কুল অব অরিয়েন্টাল ড্যন্স এবং সন্ধ্যা সোয়া সাতটায় মিলনায়তনে অ্যাভঁগার্ড পরিবেশন করবে নাটক ‘চে’।