রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

শিরোনাম

জ্যামাইকায় চার দিনের ‘নিউইয়র্ক বাংলা আন্তর্জাতিক বইমেলা’ শুরু

রবিবার, জুলাই ১৬, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শুক্রবার (১৪ জুলাই) শুরু চার দিনের ‘নিউইয়র্ক বাংলা আন্তর্জাতিক বইমেলা’ শুরু হয়েছে। জ্যামাইকা পারফর্মিং আর্ট সেন্টারে বীর মুক্তিযোদ্ধা সিতারা রহমানকে সাথে নিয়ে মেলার উদ্বোধন করেন কথাসাহিত্যিক শাহাদুজ্জামান। নিউইয়র্কে প্রথম বইমেলার আহ্বায়ক আব্দুন নূর ও মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি নুরুন্নবী এ সময় উপস্থিত ছিলেন। মঞ্চে উঠার সময় ৩২ বছরের মেলার মূলপর্বের আগে ৩২জন খ্যাতিমান কবি-সাহিত্যিক-লেখক-প্রকাশককে উত্তরীয় পরিয়ে দেয়া হয় ও তারা প্রদীপ জ্বালান।

উদ্বোধকালে সিতারা রহমান বলেন, ‘আমি এখানে এসে আনন্দিত, খুশি ও গর্বিত। এখানে এত বাঙালি-বাংলাদেশ, কলকাতা, যুক্তরাজ্য, কানাডা, জার্মানি, অস্ট্রিলিয়া থেকে এসেছেন, সবারই একটি পরিচয়, তা হচ্ছে বাঙালি।’

শুভেচ্ছা বক্তব্যে নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল মনিরুল ইসলাম বলেন, ‘বইমেলা শব্দটি আমার কাছে মনে হয় এটি একটি প্রবেশদ্বার, এটি বইয়ের জগতকে আপনার সামনে উম্মুক্ত করে দেয়। যখনই কেউ বইয়ের জগতে ঢুকেন, তখনই তার কল্পনাজগত ও সৃজনশীলতার জগতে ঢুকেন। যার মাধ্যমে তিনি নিজেকে আবিষ্কার করেন ও নিজের সম্ভাবনাগুলোকে নতুন করে আবিষ্কারের ক্ষেত্র তৈরি করে দেয়। আর এমন একটি সুযোগ তৈরি করে দিয়েছে মুক্তধারা ফাউন্ডেশন বাংলাদেশ থেকে বহুদূরে বহুজাতিক এ সমাজে।’

শামিম আল আমিন ও উর্বি হাইয়ের উপস্থাপনায় বক্তব্য দেন ছড়াকার লুৎফর রহমান রিটন, আবৃত্তিশিল্পী আহকাম উল্লাহ, ওয়াশিংটনে বাংলাদেশের প্রেস মিনিস্টার এজেডএম সাজ্জাদ হোসেন, কলকাতা বইমেলার সভাপতি সুধাংশ শেখর দে ও সাধারণ সম্পাদক ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়।

প্রদীপ প্রজ্বলনে অংশগ্রহণকারীদের মধ্যে ছিলেন বাংলা সাহিত্য ও সংস্কৃতির পৃষ্ঠপোষক শিল্পপতি গোলাম ফারুক ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা আবিদুর রহমান, তাজুল ইমাম, মেজবাহউদ্দিন আহমেদ, সাংবাদিক হাসান ফেরদৌস, লেখক ফেরদৌস সাজেদীন, জসীম মল্লিক, মুক্তধারা ফাউন্ডেশনের সেক্রেটারি বিশ্বজিৎ সাহা।

এবারের বইমেলায় দেশ ও প্রবাসের ২৫টি প্রকাশনা সংস্থা ছাড়াও শতাধিক লেখক-সাহিত্যিক-কবি-প্রাবন্ধিক এসেছেন। নতুন বইয়ের সংখ্যা দুই হাজার বলে আয়োজকরা উল্লেখ করেন। বাংলাদেশ, কলকাতা ও যুক্তরাষ্ট্রের খ্যাতনামা শিল্পীরা বিভিন্ন পর্বে অংশ নেবেন। রয়েছে নতুন প্রজন্মের অংশগ্রহণে ‘শিশু-কিশোর যুব উৎসব’।