সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

শিরোনাম

ঢাকাকে হারিয়ে দ্বিতীয় জয় চট্টগ্রামের

সোমবার, জানুয়ারী ২২, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: বোলারদের পর ওপেনার তানজিদ হাসান ও আফগানিস্তানের নজিবুল্লাহ জাদরানের ব্যাটিংয়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেটে দ্বিতীয় জয়ের স্বাদ পেয়েছে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। সোমবার (২২ জানুয়ারি) নিজেদের তৃতীয় ম্যাচে চট্টগ্রাম ছয় উইকেটে হারিয়েছে দুর্দান্ত ঢাকাকে। দ্বিতীয় ম্যাচেই হারের দেখা পেল প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সকে হারানো ঢাকা।

প্রথমে ব্যাট করা ঢাকাকে ২০ ওভারে আট উইকেটে ১৩৬ রানে আটকে রাখে চট্টগ্রামের বোলাররা। উত্তরে তানজিদের ৪৯ ও নাজিবুল্লাহর ১৯ বলে অনবদ্য ৩২ রানে জয় নিয়ে মাঠে ছাড়ে চট্টগ্রাম।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবার (২২ জানুয়ারি) দিনের প্রথম ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে অষ্টম ওভারে ৩৩ রানেই চার উইকেট হারায় ঢাকা। মোহাম্মদ নাইম আট, সাইফ হাসান নয়, অধিনায়ক মোসাদ্দেক হোসেন শূণ্য ও অস্ট্রেলিয়ার অ্যালেক্স রস ১১ রান করেন। চট্টগ্রামের পেসার আল আমিন হোসেনের বলে মুখের থুতনিতে ব্যাথা পেয়ে এক রান নিয়ে ঢাকার গুনাথিলাকা আহত অবসর নিলে কনকাশন সাব হন ক্রুসপুল্লি। শুরুর ধাক্কা সামলে উঠে পঞ্চম উইকেটে ঢাকাকে ৫২ বলে ৭৮ রানের জুটি এনে দেন ইরফান শুক্কুর ও ক্রুসপুল্লি। ১৬তম ওভারে ক্রুসপুল্লিকে শিকার করে চট্টগ্রামকে ব্রেক-থ্রু এনে দেন আয়ারল্যান্ডের পেসার কার্টিস ক্যাম্ফার। হাফ-সেঞ্চুরি সম্ভাবনা জাগিয়ে ৩১ বলে ৪৬ রানে আউট হন ক্রুসপুল্লি। ইনিংসে চারটি চার ও দুইটি ছক্কা মারেন তিনি। এরপর ইরফানের ২৬ বলে ২৭ ও শেষ দিকে তাসকিন আহমেদের নয় বলে ১৫ রানের সুবাদে ২০ ওভারে আট উইকেটে ১৩৬ রানের সম্মানজনক সংগ্রহ পায় ঢাকা। চট্টগ্রামের আল আমিন ও বিলাল খান দুইটি করে উইকেট নেন।

১৩৭ রানের লক্ষ্যে খেলতে নেমে টুর্নামেন্টের প্রথম ম্যাচে হ্যাট্টিক করা পেসার শরিফুল ইসলামের করা প্রথম ওভারে তিনটি চারে ১২ রান করে আউট হন চট্টগ্রামের ওপেনার শ্রীলংকার আবিস্কা ফার্নান্দো। তিন নম্বরে নামা উইকেটরক্ষক ইমরানুজ্জামানকে (১) দ্বিতীয় উইকেট নেন শরিফুল। পাওয়ার প্লেতে দুই উইকেট পতনের পর তৃতীয় উইকেটে ৫২ বলে ৫৩ রান যোগ করে চট্টগ্রামকে লড়াইয়ে ফেরান ওপেনার তানজিদ হাসান ও শাহাদাত হোসেন। ৩১ বলে ২২ রান করা শাহাদাতকে শিকার করে জুটি ভাঙেন ঢাকার পাকিস্তানী স্পিনার উসমান কাদির। হাফ-সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে পেসার তাসকিনের শিকার হন পাঁচটি চার ও একটি ছক্কায় ৪০ বলে ৪৯ রানে আউট হন তানজিদ। দলীয় ১০৫ রানে তানজিদ ফেরার পর দশ বল বাকী থাকতে চট্টগ্রামের জয় নিশ্চিত করেন আফগানিস্তানের নজিবুল্লাহ জাদরান ও অধিনায়ক শুভাগত হোম। ১৭ বলে ৩২ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন তারা। একটি চার ও তিনটি ছক্কায় ১৯ বলে ৩২ রানে অপরাজিত থাকেন নজিবুল্লাহ। সাত রানে অপরাজিত থাকেন শুভাগত। ঢাকার শরিফুল ৪০ রানে দুই উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর:
দুর্দান্ত ঢাকা: ১৩৬/৮, ২০ ওভার (ক্রুসপুল্লি ৪৬, ইরফান ২৭, আল-আমিন ২/১৫)।
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স: ১৩৭/৪, ১৮.২ ওভার (তানজিদ ৪৯, নাজিবুল্লাহ ৩২*, শরিফুল ২/৪০)।
ফল: চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ছয় উইকেটে জয়ী।