বৃহস্পতিবার, ০২ মে ২০২৪

শিরোনাম

নিউইয়র্ক সিটির সাবওয়ে অপরাধ, ঘুমন্ত যাত্রীদের ‘লক্ষ্য’ করে চলে চুরি

শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইর্ক সিটির সাবওয়েতে অপরাধ সংগঠিত হচ্ছে দিনের পর দিন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতার কারণে কিছু দিন অপরাধ কমলেও ফের নয়া উপায়ে বেড়ে যায়। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে পাল্লা দিয়ে অপরাধীরাও নয়া নয়া ফন্দিতে চুরি-ছিনতাইয়ের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

প্রায় প্রতিদিন সাবওয়েতে চুরির ঘটনা ঘটছে। বিশেষ করে মুঠোফোন, ল্যাপটপ, ব্যাগ ও স্বর্ণালঙ্কার খোয়াচ্ছেন যাত্রীরা। কিছু কিছু সময় ছিনতাইকারীদের হাতে হামলারও শিকার হোন যাত্রীরা। আর চুরি ছিনতাইয়ের এসব ঘটনার জন্য ঘুমন্ত যাত্রীদেরই বেশি ‘লক্ষ্য’ বানাচ্ছে চোরের দল।

নিউইয়র্ক সিটির সাবওয়ে রেল ও বেশ কয়েকটি ঘটনা পর্যবেক্ষণ করে দেখা গেছে, ট্রেন বা ট্রেন লাইনে পূর্ব থেকেই ওঁত পেতে থাকেন চোর চক্রের সদস্যরা। কোন যাত্রী ঘুমন্ত অবস্থায় বা তন্দ্রাচ্ছন্ন থাকলে তার মালামালের ওপর তীক্ষ্ণ নজর দেয় তারা। এরপর সুযোগ বুঝে করে হামলা।

সার্জেন্ট জেসন বার্নফেল্ড নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগের ট্রানজিট ডিস্ট্রিক্ট ২০ প্লেইন পোশাক দলের অন্যতম একজন। তিনি বলেন, ‘আমরা সম্প্রতি সাবওয়েতে অভিযান চালিয়েছি। দিনের কাজকর্ম বা বিদ্যালয় শেষে অনেকেই ক্লান্ত হয়ে পড়েন। কেউ কেউ ট্রেনেই ঘুমিয়ে পড়েন। আর এ ঘুমন্ত যাত্রীদের মালামাল লক্ষ্য করে চুরির কার্যক্রম চালান তারা।’

এ পুলিশ অফিসার আরো বলেন, ‘একজন ব্যক্তি দরজা বা জানালার পাশে বসে হাতে মোবাইল বা ল্যাপটপ রাখলে চোরদের জন্য সহজ হয়। তারা বাহির থেকে টান দিয়ে এসব জিনিস নিয় চলে যায়। এছাড়া, ঘুমন্ত অবস্থায় থাকা যাত্রীদের সবকিছু নিয়ে চলে যান। তারা টেরও পান না। তাই, ট্রেন উঠলে সবার উচিত বাড়তি সতর্কতা অবলম্বন করা।’