সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

শিরোনাম

নিউ ইয়র্কে রমজানের আগে ইসলামিক পণ্য বিক্রেতা বাংলাদেশিদের উচ্ছেদ

সোমবার, মার্চ ১৮, ২০২৪

প্রিন্ট করুন

নিউ ইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক সিটিতে ইসলামিক পণ্য বিক্রেতা বাংলাদেশিদের উচ্ছেদ করেছে পুলিশ। রমজানের আগ মুহূর্তে তাদের উচ্ছেদ করা হয়েছে। খবর দ্য সিটি, মিডল ইস্ট আইয়ের।

নিউ ইয়র্ক পুলিশ বিভাগ রমজানের দুই দিন পূর্বে বোরো অব কুইন্সে অভিযান চালিয়েছে। এ সড়কে বাংলাদেশিরা ইসলামিক পণ্য বিক্রি করতেন।

নিউ ইয়র্কের ওই এলাকাটিতে ১২ জন বাংলাদেশি ইসলামিক পণ্য বিক্রি করতেন। হকারি করে তারা মূলত ইসলামী লেখা সম্বলিত বই, জায়নামাজ ও হিজাব বিক্রি করতেন। বৃহস্পতিবার (১৪ মার্চ) এলাকাটি একদম ফাঁকা দেখা গেছে।

গেল ৮ মার্চ পুলিশ তাদের জায়গাটি খালি করার নির্দেশ দেয়। এ সময় লাইসেন্স ছাড়া সড়কে বিক্রির কারণে তাদের জরিমানাও করে পুলিশ।

এক বিক্রেতা জানান, পুলিশ তাকে বিক্রি বন্ধের জন্য বলেছে। এছাড়া, তাকে ২৫০ ডলার জরিমানাও করেছে। ফলে, তিনিসহ ক্ষতিগ্রস্তরা এলাকাটিতে ফিরে যেতে ভয় পাচ্ছেন।

পুলিশের এ নির্দেশের ফলে অনেকে তাদের সমুদয় আয়ের উৎস হারিয়েছেন। ফলে, তারা বাসাভাড়া ও নিত্য দিনের ব্যয় নিয়ে চ্যালেঞ্জের মুখে পড়েছেন।

মোহাম্মদ নাসির নামের এক বাংলাদেশি বলেন, ‘আমার বড় ভয় হল আমি লাইসেন্স ছাড়া বিক্রি করলে গ্রেফতার হতে পারি। নাসিরের ওপর তার পরিবারের পাঁচ সদস্য নির্ভরশীল। এর মধ্যে তার ছোট তিন ভাই-বোনও রয়েছেন।’

তিনি বলেন, ‘আমার ভয়ের সবচেয়ে বড় কারণ হল আমি হয়তো তাদের আর সাহায্য করতে পারব না।’

নিউ ইয়র্ক সিটিতে দোকান ছাড়াও কোথাও ব্যবসায় করতে হলে লাইসেন্সের প্রয়োজন হয়। সিটিতে বর্তমানে ১১ হাজার ৯২০ জন লাইসেন্সের জন্যে আটকে রয়েছে। ফলে, বৈধভাবে চাইলেও অনেকে ব্যবসায় করতে পারছেন না। ফলে, তারা লাইসেন্স প্রদানে গতি আনার দাবি করেছেন।

নিউ ইয়র্ক সিটিতে বর্তমানে প্রায় ২০ হাজার হকার রয়েছেন। তবে, তাদের মধ্যে বেশিরভাগই অবৈধ।