বুধবার, ০১ মে ২০২৪

শিরোনাম

নিউ ইয়র্ক রাজ্যের বাজেটের প্রাথমিক কাঠামো ঘোষণা

বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪

প্রিন্ট করুন

নিউ ইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক রাজ্যের আগামী ২০২৫ অর্থ বছরের জন্য ২৩৭ বিলিয়ন ডলারের প্রাথমিক বাজেট কাঠামো ঘোষণা করা হয়েছে। রাজ্যের গভর্নর ক্যাথি হোকুল এ ঘোষণা করেন। এ বাজেটে রাজ্যের আবাসন, অভিবাসী, অবৈধ গাঁজার দোকান, শিক্ষা, জননিরাপত্তা ও বিচার ব্যবস্থার ওপর জোর দেয়া হয়েছে।

সোমবার (১৫ এপ্রিল) আলবেনিতে ডেমোক্র্যাটিক আইন প্রণেতাদের মধ্যে তুমুল আলোচনার পর এ বাজেট কাঠামো ঘোষণা করা হয়; যা গেল ১ এপ্রিল উপস্থাপন করা হয়েছিল। এ বাজেট জানুয়ারিতে আইনসভা অধিবেশনের শুরুতে গভর্নর প্রস্তাবিত ২৩৩ বিলিয়ন ডলার থেকে বেশি।

ক্যাথি হোকুল বলেন, ‘এটি বাজেটের একটি প্রাথমিক ধারণা। আমাদের এ বাজেটের চূড়ান্ত পর্যায়ে পৌঁছাতে আরো একটু সময় লাগবে।’

তবে, ঘোষিত এ কাঠামোর বাইরে কিছু ঘটার সম্ভাবনা কম বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি।

ক্যাথি হোকুল আরো বলেন, ‘আমাদের প্রত্যেকেই দৃঢ় বিশ্বাসের সঙ্গে টেবিলে এসেছিলাম। আমরা আলোচনার মাধ্যমে রাষ্ট্রের স্বার্থে বহু ব্যাপারে একমত পোষণ করেছি। তবে আইনপ্রণেতারা বলছেন, ‘তারা এখনো সবকিছু সম্পন্ন করেননি’।’

কুইন্স ডেমোক্র্যাট সেন মাইকেল জিয়ানারিস বলেন, ‘গভর্নর বলেছেন, ‘এটি বাজেটের প্রাথমিক কাঠামো’। এর অর্থ যাই হোক না কেন, আমরা কাছাকাছি আছি। আমরা আশাবাদী শিগগিরই এটি শেষ করতে পারব। আমরা প্রায় ৯৫ ভাগ কাজ সম্পন্ন করেছি। বাকি পাঁচ শতাংশ নিয়ে এখনো আলোচনা চলছে।’

আবাসন খাতে থাকছে বড় ‘চমক’: সম্প্রতি চরম সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে নিউ ইয়র্কের আবাসন খাত। অতিরিক্ত অভিবাসী ও গৃহহীনের কারণে এ সংকট তীব্র আকার ধারণ করেছে। এর জন্য কম সমালোচিতও হতে হয়নি কর্তৃপক্ষকে। আর এ সংকট থেকে উত্তোরণের জন্য প্রণোদনা ও ভাড়াটে সুরক্ষা আইনসহ বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে নয়া বাজেটে।’ ক্যাথি হোচুল বলেছেন, ‘এ বাজেটে তিন প্রজন্মের মধ্যে সবচেয়ে ব্যাপক আবাসন নীতি অন্তর্ভুক্ত করা হবে।’ আবাসন খাত সমৃদ্ধ করতে রাজ্যব্যাপী উদ্যোগের মধ্যে রয়েছে আবাসন নির্মাণের জন্য নয়া কর প্রণোদনা; দলিল চুরির বিরুদ্ধে সুরক্ষা ও রাষ্ট্রীয় মালিকানাধীন সম্পত্তিতে ১৫ হাজার নয়া আবাসন ইউনিট তৈরির জন্য ৫০০ মিলিয়ন ডলার প্রদান। গভর্নর বলেন, ‘নিউ ইয়র্ক সিটি নয়া করে আবাসন তৈরির জন্য স্থানীয় নিয়ন্ত্রণ পাবে এবং ৪২১-এ ট্যাক্স অ্যাবাটমেন্ট প্রোগ্রামটি ছয় বছরের জন্য বাড়ানো হবে। অব্যবহৃত অফিস স্থানকে সাশ্রয়ী মূল্যের আবাসনে রূপান্তর করা সহজ করে তোলা হবে; ২০১৯ সাল থেকে খালি থাকা ইউনিটগুলোর সম্ভাব্যতা যাচাই করা হবে ও ভাড়া বৃদ্ধি থেকে রক্ষা করার জন্য একটি নয়া আইন প্রতিষ্ঠা করা হবে।’ এ দিকে, এত এত উদ্যেগের পরেও সন্তুষ্ট নন সিটির ভাড়াটে ও রিয়েল এস্টেট প্রতিষ্ঠানগুলো। নিউ ইয়র্কের রিয়েল এস্টেট বোর্ডের প্রেসিডেন্ট জেমস হুইলান বলেন, ‘আমরা নিশ্চিত, এ প্যাকেজটি শহরের আবাসন চাহিদা পূরণে ব্যার্থ হবে ও আগামী বছরগুলোতে ভাড়া হাউজিং বাজারকে একটি দৃঢ় ভিত্তিতে পুনঃমূল্যায়ন করতে হবে।’ টেন্যান্ট অ্যাডভোকেসি গ্রুপ হাউজিং জাস্টিস ফর অলের ডিরেক্টর সিইএ ওয়েভার আবাসন চুক্তিকে ‘জাল’ বলে অভিহিত করেছেন। তিনি বলেন, ‘আবাসন চুক্তির এ ছলনা আবাসনে আরো সাশ্রয়ী করতে এবং নিউ ইয়র্কবাসীদের তাদের বাড়িতে রাখার জন্য একেবারে কিছুই করবে না। এটি রিয়েল এস্টেট শিল্পের জন্য একটি বিশাল উপহার ছাড়া আর কিছুই নয়।’ পুরাতন অফিস স্পেসকে হাউজিং এবং বেসমেন্ট অ্যাপার্টমেন্টের জন্য একটি পাইলট প্রোগ্রাম পরিণত করার দিকে অর্থ নষ্ট হবে বলে মনে করছেন তিনি।

জননিরাপত্তা: আবাসনের পাশাপাশি জনসাধারণের নিরাপত্তা সংক্রান্ত নানা ব্যাপারে বাজেট প্রণয়নে বাড়তি নজর দিয়েছে রাজ্য প্রশাসন। বাজেটে অপরাধের সংখ্যার সম্প্রসারণ অন্তর্ভুক্ত রয়েছে। যেখানে নয়া কিছু অপরাধকে ঘৃণামূলক অপরাধ হিসাবে অভিযুক্ত করা যেতে পারে। এছাড়া, কমিউনিটি সুরক্ষায় ধর্মীয় বিদ্যালয়, প্রতিষ্ঠান ও অন্যান্য স্থানে ৩৫ মিলিয়ন বিনিয়োগ ধরা হয়। আগামী বাজেটে রাজ্যের নিম্ন কিংবা অস্থায়ী শ্রমিকদের সুরক্ষায় নজর দেয়া হয়েছে। শ্রমিকদের উপর হামলাকারী অপরাধীদের শাস্তি বাড়ানোর সিদ্ধান্তে একমত হয়েছেন আইনপ্রণেতারা। এছাড়া, চোরাইকৃত পণ্য অনলাইনে বিক্রিকে ‘বেআিইনি’ ঘোষণা করে এ খাত সংশ্লিষ্টদের জন্য ৪০ মিলিয়ন ডলার বরাদ্দ ধরা হয়েছে। নিরাপত্তা সংস্থানগুলোতে বিনিয়োগ করার জন্য ব্যবসায়ের মালিকদের জন্য তিন হাজার ডলার ট্যাক্স ক্রেডিট দেয়া হবে। বাজেটে অফিস অফ ক্যানাবিস ম্যানেজমেন্টকে (ওসিএম) পুরো এক বছরের জন্য ব্যবসায়ে তালা লাগানোর অনুমোদন দিয়ে অবৈধ গাঁজার দোকান বন্ধ করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। স্থানীয় প্রশাসনকে এ আদেশ কার্যকর করার জন্য আইন পাস করার অনুমতিও দেয়া হয়েছে। এছাড়া, লাইসেন্স ছাড়া গাঁজা বিক্রিকারী খুচরা বিক্রেতাদের কাছে জেনেশুনে ভাড়া নেয়া বাড়িওয়ালাদের জন্যও জরিমানার বিধান রাখা হয়েছে। নিউ ইয়র্ক তথা পুরো যুক্তরাষ্ট্রের এক বড় সমস্যা বন্দুক হামলা। প্রতি বছর অসংখ্য মানুষ মারা যান বন্দুক সহিংসতায়। আর এ অপরাধ কমাতে আগামী বাজেটে বিশেষ নজর দিয়েছে সিটি প্রশাসন। বন্দুক সহিংসতা কমাতে ও প্রতিরোধে নিউ ইয়র্কের প্রচেষ্টা চালিয়ে যেতে ৩৪৭ মিলিয়ন এবং গার্হস্থ্য সহিংসতার অপরাধ প্রতিরোধ ও বিচারের জন্য ৩৫ দশমিক সাত মিলিয়ন ডলার বরাদ্দ ধরা হয়েছে। আগামী বাজেটে প্যারোলে থাকা ব্যক্তিদের আরো নিবিড় তত্ত্বাবধান; ট্রানজিশনাল হাউজিং সুযোগ সম্প্রসারণ; সব রাজ্য কারাগারে কলেজ প্রোগ্রামিং সম্প্রসারণের মাধ্যমে কাজে ফেরা ও নিজের সংশোধনের জন্য আসা যাওয়া করতে সাত দশমিক এক মিলিয়ন ডলার বরাদ্দ ধরা হয়েছে।

শিক্ষায় রেকর্ড বরাদ্দ: নিউ ইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসকে শহরের স্কুলগুলোর ওপর নিয়ন্ত্রণ অব্যাহত রাখার ব্যাপারে ইতিবাচক রয়েছেন ক্যাথি হোচুল। যদিও আইনসভার নেতারা ব্যাপারটি বাজেট থেকে আলাদা রাখতে ও পরবর্তী অধিবেশনে এটি নিয়ে আলোচনা মোকাবেলা করতে চেয়েছিলেন। কিন্তু, গভর্নর অ্যাডামসকে আরো দুই বছরের নিয়ন্ত্রণ দেয়ার পথে রয়েছেন বলে মনে হচ্ছে। গ্রেড ১২ পর্যন্ত বিদ্যালয়গুলোর জন্য এবারের বাজেটে ফাউন্ডেশন এইড ২৪ দশমিক নয় বিলিয়নসহ মোট স্কুল সহায়তায় রেকর্ড ৩৫ দশমিক নয় বিলিয়ন ধরা হয়েছে। এছাড়া, বিজ্ঞানভিত্তিক পাঠের ওপর বাড়তি জোর দেয়া হয়েছে বাজেটে। এবার উচ্চ শিক্ষার ক্ষেত্রেও পরিবর্তন আসছে। শিক্ষাদান সহায়তার জন্য ন্যূনতম পুরস্কার ৫০০-এক হাজার পর্যন্ত বৃদ্ধি পাবে। রাজ্যের ট্যাপ অনুদানের জন্য যোগ্যতা ৮০ হাজার বা তার কম উপার্জনকারী পরিবার থেকে এক লাখ ২৫ হাজার ডলার বা তার কম করা হচ্ছে এবারের বাজেটে।

আর কিছু খাত: অভিবাসীদের স্বল্প মেয়াদী আশ্রয় পরিষেবা, আইনি সহায়তা এবং আরো বহু কিছু সহায়তা বরাদ্দ ধরা হয়েছে। গভর্নর এবং আইনসভা নিউ ইয়র্ক সিটির অভিবাসী সংকট মোকাবেলায় সহায়তা করার জন্য দুই দশমিক চার বিলিয়ন ডলার দিতে সম্মত হয়েছেন। যার মধ্যে পাঁচ লাখ ডলার রাষ্ট্রীয় রিজার্ভ থেকে ধরা হয়েছে। মেডিকেড ব্যয়ের যাচাই-বাছাই এখনো রয়ে গেছে। তবে, ক্যাথি হোচুল সোমবার বলেছেন যে, ‘ভোক্তা নির্দেশিত ব্যক্তিগত সহায়তা প্রোগ্রামটি একটি রাজ্যের আর্থিক মধ্যস্থতাকারী পরিবর্তিত হবে।’ তিনি বলেছিলেন রাজ্যে বছরে ৫০০ মিলিয়ন সাশ্রয় করবে।’ গর্ভবতী মায়েদের জন্য প্রসব-পূর্ব ছুটির প্রস্তাব দেয়া হয়েছে এবারের বাজেটে। এম্পায়ার এআই কনসোর্টিয়ামের জন্য ২৭৫ মিলিয়ন এবং কৃত্রিম বুদ্ধিমত্তা বিকাশে রাষ্ট্রের পদচিহ্ন তৈরি করার জন্য ব্যক্তিগত ও বিশ্ববিদ্যালয়ের তহবিলে ১২৫ মিলিয়ন রাখা হয়েছে। এমটিএ’র জন্য সাত দশমিক নয় বিলিয়ন অপারেটিং সহায়তা, আপস্টেট ট্রানজিট সিস্টেমের জন্য ৩৩৩ মিলিয়ন এবং নন-এমটিএ ডাউনস্টেট সিস্টেমের জন্য ৫৫১ মিলিয়নসহ রাজ্যব্যাপী গণ ট্রানজিট সিস্টেমগুলোতে পাঁচ দশমিক চার শতাংশ বাড়িয়ে সমালোচনামূলক বরাদ্দ ধরা হয়েছে। বিশুদ্ধ পানির জন্য ৫০০ মিলিয়ন, পরিবেশ সুরক্ষা তহবিলের জন্য ৪০০ মিলিয়ন এবং ২০৩৩ সালের মধ্যে ২৫ মিলিয়ন গাছ লাগানোর লক্ষ্যকে সামনে রেখে ৪৭ মিলিয়নের রেকর্ড পরিবেশগত বরাদ্দ রাখা হয়েছে ২০২৫ সালের বাজেটে।

এছাড়া, দুর্দশাগ্রস্ত হাসপাতালগুলোকে সহায়তার জন্য তিন দশমিক নয় বিলিয়নের পূর্বের বরাদ্দ এবং নয়া স্বাস্থ্য সেবা পরিকাঠামো তৈরি করতে ২০ বিলিয়ন বহু-বছরের বরাদ্দ রাখা হয়েছে। বয়স্ক ও গর্ভবতী নিউ ইয়র্কবাসীদের জন্য মেডিকেয়ার কভারেজ প্রসারিত করা ও হোম কেয়ার কর্মীদের ন্যূনতম মজুরি বৃদ্ধি করার ব্যাপার উঠে এসেছে এবারের বাজেটে।