শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

পটিয়ায় হক সাহেব স্মৃতি সংসদের বৃক্ষ রোপন কর্মসূচি

রবিবার, আগস্ট ২৭, ২০২৩

প্রিন্ট করুন

পটিয়া, চট্টগ্রাম: চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার বিনানিহারা গ্রামে শুক্রবার (২৫ আগস্ট) হক সাহেব স্মৃতি সংসদের উদ্যোগে বৃক্ষ রোপন ও বিতরণ কর্মসূচি হয়েছে।

কর্মসূচিতে সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুল আহাদের সঞ্চালনায় ও সহ-সভাপতি মুহাম্মদ নাছিম উদ্দিন রাজুর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন সংগঠনের উপদেষ্টা মুহাম্মদ নুরুল কবির। অতিথি ছিলেন চট্টগ্রাম সুহৃদ এর সভাপতি সাংবাদিক মির্জা ইমতিয়াজ শাওন। বক্তব্য দেন সংগঠনের যুগ্ন সাধারণ সম্পাদক মুহাম্মদ আব্দুল ওয়াহিদ, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ সোহেল।

এ সময় সংগঠনের সদস্যবৃন্দ ও এলাকার বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, ‘পরিবেশদূষণ নতুন উদ্ভুত সমস্যার অন্যতম। বৈজ্ঞানিক সভ্যতার দূরারোগ্য সংক্রামক ব্যধি এ পরিবেশদূষণ যে বিষাক্ত কালনাগিনীর মত ফণা বিস্তার করে মরণছোবল হানতে উদ্যত হয়েছে, তা প্রতিকারের ‘বৃক্ষ রোপণ’ এ পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ অংশবিশেষ। মানবসভ্যতার উন্মেষ ঘটেছিল অরণ্যের শ্যামল ছায়া শোভিত স্নিগ্ধ রমণীয়তায়, বৃক্ষলতা আচ্ছাদিত মেহনীড়ে। প্রকৃতির অবারিত পরিসরে বসবাসকারী মানুষের জীবনের প্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর যোগান দিয়ে গাছপালাই মানুষের জীবনকে মৃত্যুঞ্জয়ী মহিমায় বিকশিত হতে সাহায্য করেছিল। তাই, বনাঞ্চলের সাথে মানুষের জীবনের সম্পর্ক ছিল অতি গভীর ও অবিচ্ছেদ্য। বর্তমান যুগের সুউচ্চ সৌধবাসী মানুষও অপরিহার্যরূপে উদ্ভিদের ওপর নির্ভরশীল হয়ে বেঁচে আছে। বৃক্ষ মানুষের পরম উপকারী বন্ধু। সুতরাং, গাছ লাগাতে হবে ও এর যত্ন নিতে হবে।’