রবিবার, ০৫ মে ২০২৪

শিরোনাম

বই রিভিউ: ‘থিয়েটারের খুঁটিনাটি’

শনিবার, ডিসেম্বর ৩০, ২০২৩

প্রিন্ট করুন

জাহেদুল আলম: গতকাল হাতে পেলাম শিশির দত্ত সম্পাদিত ‘থিয়েটারের খুঁটিনাটি’। ৩৮০ পৃষ্ঠার সংক্ষিপ্ত পরিসরের গ্রন্থটিতে এরচেয়ে বেশি খুঁটিনাটি দেয়া সম্ভব নয়। মুশকিল হচ্ছে, এটি এক নাগাড়ে পড়ে ফেলার মত কোন গ্রন্থ নয়। নন্দনতত্ত্বের গ্রন্থের মত ধীরে ধীরে আজ একটু কাল একটু করে পড়তে হবে। থিয়েটারের কোন বিষয়ে কোন জিজ্ঞাসা মাথায় আসলে, তৎক্ষণাৎ এই গ্রন্থ খুলে পিপাসা মিটবে- যে কয়পৃষ্ঠা পড়েছি ও পুরো গ্রন্থটি উল্টেপাল্টে যা দেখেছি, তাতে এই উপলব্ধিই জাগ্রত হল।

সম্পাদকের বক্তব্য থেকে ঋণ নিয়ে বলা যায়, ‘থিয়েটারের খুঁটিনাটি বিষয়ে জানতে আগ্রহীদের জন্য বাংলায় বিশেষ কোন প্রকাশনা চোখে পড়ে না। সমন্বিত থিয়েটারের বিষয়গুলো একত্রে পাওয়া যায় না বললেই চলে। কীভাবে সহজবোধ্যভাবে থিয়েটারের খুঁটিনাটি ভাবনাগুলো নাট্য-উৎসাহীদের কাছে পৌঁছানো যায়, এ-গ্রন্থ সেক্ষেত্রে একটা ভূমিকা রাখতে পারে। যারা নাট্যকলা বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষার সাথে যুক্ত, নাট্যশিক্ষার ব্যাপকতার একটি সংক্ষিপ্তায়ন এখানে পাবেন। অপর দিকে, যারা প্রাতিষ্ঠানিক নাট্যশিক্ষায় অন্তর্ভুক্ত না হয়েও নাট্যচর্চায় যুক্ত, তাদের নাট্য বিষয়ে সাধারণ ধারণা পাওয়ার ক্ষেত্রে এটি সহায়ক হিসেবে কাজ করতে পারে।’

বিশ্বজুড়ে থিয়েটারের যে ইতিহাস কালে কালে রচিত হয়েছে, তার একটি সংক্ষিপ্ত ইতিহাস এই বইয়ে আছে। পাশাপাশি, বিশ্ব নাট্যকারদের পরিচিত খুব সংক্ষিপ্ত আকারে এখানে দেয়ার চেষ্টা করা হয়েছে। বাংলা নাট্যকারদের বিশাল একটি তালিকা এখানে পাওয়া যাবে।

শিশির দত্ত একাধারে নাট্যকার, নির্দেশক, নাট্য সংগঠক, কবি ও সাহিত্য সম্পাদক। পঞ্চাশের দশকের মাঝামাঝিতে জন্ম। ষাটের দশকে ছাত্ররাজনীতি ও সাংস্কৃতিক আন্দোলনের মধ্য দিয়ে অভিযাত্রা আরম্ভ করেন। স্বাধীন দেশের নবীন ফসল গ্রুপ থিয়েটার আন্দোলনের সূচনালগ্নের কর্মী। ‘অরিন্দম নাট্য সম্প্রদায়’ এর প্রতিষ্ঠাতা সদস্য ও দীর্ঘ দিনের সভাপতি। করেছেন সাহিত্য ও লিটল ম্যাগাজিন আন্দোলন। স্পার্ক জেনারেশন, সম্পাদক পরিষদ, দৈনিক কবিতাপত্রিকা হয়ে আশির দশকে বেতার ও আধুনিক দৈনিক পত্রিকার পুরোধা ব্যক্তিত্ব। নব্বইয়ের দশক থেকে ভিন্নধর্মী কর্মযজ্ঞ ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব থিয়েটার আর্টস’ এর মাধ্যমে দেশের আনাচে কানাচে ও বিশ্বের বিভিন্ন দেশে সাংস্কৃতিক পরিভ্রমণ করে যাচ্ছেন। বাংলাদেশের নাট্য আন্দোলনে আলোচিত নাটক ‘লালসালু’ (অরিন্দম নাট্য সম্প্রদায়, চট্টগ্রাম) এর তিনি যৌথ নির্মাতা।

প্রায় আঠারো হাজার শব্দ সম্বলিত তার একটি দীর্ঘ সাক্ষাৎকার প্রকাশ হয়েছে ২০২৩ এর ৩ জানুয়ারি প্রকাশিত ‘নাট্যমঞ্চ’ অষ্টম সংখ্যায়। সাক্ষাৎকার গ্রহণ করেছেন প্রখ্যাত সাহিত্যিক ও সাংবাদিক ওমর কায়সার। সাক্ষাৎকারটি আমাদের সাংস্কৃতিক চর্চা ও আন্দোলনে একটি অনন্য সংযোজন বলে ইতিমধ্যে স্বীকৃতি পেয়েছে।

শিশির দত্ত সাংস্কৃতিক আন্দোলনের আবার কী ঝাঁপি উন্মোচন করেন, তা দেখার অপেক্ষায় থাকলাম। যেমন, মাত্র তিন বছর আগে পেয়েছি তার সম্পাদিত নাট্যচর্চার লেখা ও রেখায় সমৃদ্ধ ‘অরিন্দম নাট্য সম্প্রদায়: ৪৫ পেরিয়ে।’

রিভিউয়ার- শিক্ষক, নাট্যজন, চট্টগ্রাম (ফেসবুক থেকে)