রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

শিরোনাম

বিপজ্জনক তীব্র তাপদাহের কবলে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চল

শনিবার, জুলাই ১৫, ২০২৩

প্রিন্ট করুন

লস অ্যাঞ্জেলেস, যুক্তরাষ্ট্র: বিপজ্জনক তীব্র তাবদাহের কবলে পড়েছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের লাখ লাখ লোক। ক্যালিফোর্ণিয়া থেকে টেক্সাস পর্যন্ত ছড়িয়ে পড়েছে তীব্র এ তাবদাহ। সপ্তাহান্তে এটি আরো তীব্ররূপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

পুরো সপ্তাহজুড়ে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রাজ্যগুলোতে ভয়াবহ তাবদাহে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে বয়স্করা। এছাড়া, নির্মাণ শ্রমিক, ডেলিভারি শ্রমিক ও গৃহহীনরাও এ ঝুঁকিতে রয়েছে।
সবচেয়ে ভয়াবহ পরিস্থতি চলছে অ্যারিজোনা রাজ্যে। এর রাজধানী ফোনিক্সে শুক্রবার (১৪ জুলাই) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। দেশটির জাতীয় আবহাওয়া অফিস সূত্রে এ তথ্য জানা গেছে। রাজ্য কর্তৃপক্ষ তাবদাহ থেকে রক্ষা পেতে লোকজনকে নানা ভাবে সতর্ক করে চলেছে।

এ দিকে, পৃথিবীর সবচেয়ে উষ্ণতম স্থানগুলোর একটি ক্যালিফোর্ণিয়ার ডেথ ভ্যালিতে রোববার (১৬ জুলাই) তাপমাত্রা ৫৪ ডিগ্রি সেলসিয়াস হতে পারে।

বন্যা কিংবা দাবানলের মত দৃশ্যমান না হলেও তাবদাহ যুক্তরাষ্ট্রে ভয়াবহ আবহাওয়া পরিস্থিতি হিসেবে বিরাজ করছে। যদিও, বিষয়টিকে খুব একটা গুরুত্বের সাথে দেখা হচ্ছে না।

বলে রাখা ভাল, ইউরোপীয় ইউনিয়নের জলবায়ু পর্যবেক্ষণ পরিষেবা জুন মাসকে পৃথিবীর সবচেয়ে উত্তপ্ত মাস হিসেবে ঘোষণা দেয়ার পর যুক্তরাষ্ট্রের এ তাবদাহের খবর এল।