মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

ব্যবসায়/নয়া রেকর্ড; এক দিনের ব্যবধানে ফের বাড়ল সোনার মূল্য

সোমবার, এপ্রিল ৮, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: এক দিনের ব্যবধানে আরেক দফা সোনার মূল্য বাড়াল জুয়েলারি সমিতি। এ প্রথম প্রতি গ্রাম সোনার মূল্য দশ হাজার টাকা ছাড়াল। আর এতে করে ২২ ক্যারেটের প্রতি ভরি সোনায় এক হাজার ৭৪৯ টাকা বাড়িয়ে নয়া মূল্য নির্ধারণ করা হয়েছে এক লাখ ১৭ হাজার ৬৩৩ টাকা।

এ দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ। সোমবার (৮ এপ্রিল) থেকে নয়া দাম কার্যকর হবে। সোমবার (৮ এপ্রিল) বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সভায় সোনার মূল্য বাড়ানোর এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বাজুস জানিয়েছে, স্থানীয় বাজারে তেজাবী সোনার মূল্য বাড়ার প্রেক্ষিতে এ মূল্য বাড়ানো হয়েছে। নয়া মূল্য অনুযায়ী প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ২২ ক্যারেটের সোনার মূল্য পড়বে এক লাখ ১৭ হাজার ৫৭৩ টাকা। এছাড়া, ২১ ক্যারেটের প্রতি ভরি এক লাখ ১২ হাজার ২০৮ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি ৯৬ হাজার ২২৮ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার মূল্য ৮০ হাজার ১৯০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এর আগে শনিবার (৬ এপ্রিল) সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের এক ভরি সোনা এক হাজার ৭৫০ টাকা বাড়িয়ে এক লাখ ১৫ হাজার ৮২৪ টাকা নির্ধারণ করেছিল বাজুস। আর ২১ ক্যারেটের এক ভরি সোনার মূল্য এক লাখ দশ হাজার ৫৭৫ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি ৯৪ হাজার ৭৭০ টাকা ও সনাতন পদ্ধতির এক ভরি সোনার মূল্য নির্ধারণ করা হয়েছিল ৭৮ হাজার ৯৬৫ টাকা, যা রোববার (৭ এপ্রিল) থেকে কার্যকর হয়েছিল।

চলতি বছর এ নিয়ে সাত বার সোনার মূল্য সমন্বয় করল বাজুস। আর ২০২৩ সালে মূল্য সমন্বয় করা হয়েছিল ২৯ বার।