সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

শিরোনাম

ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে যুব বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ

মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০২৩

প্রিন্ট করুন

দক্ষিণ আফ্রিকা: আগামী ১৯ জানুয়ারি দক্ষিণ আফ্রিকায় শুরু হবে পুরুষদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ১৫তম আসর। ২০ জানুয়ারি ব্লুমফন্টেইনে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে যুব বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ১৫তম আসরের পরিবর্তিত সূচি প্রকাশ করেছে খেলাটির নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ১১ ফেব্রুয়ারি ফাইনাল দিয়ে পর্দা নামবে যুব বিশ্বকাপের।

আগামী ১৩ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করার কথা ছিল শ্রীলংকার। কিন্তু, সরকারি হস্তক্ষেপের কারণে গেল ১০ নভেম্বর শ্রীলংকা ক্রিকেটের সদস্যপদ স্থগিত করে আইসিসি। সদস্যপদ স্থগিত হওয়ার কারণে যুবাদের আগামী বিশ্বকাপ আয়োজনের সুযোগ হারায় শ্রীলংকা। শ্রীলংকার বদলে দক্ষিণ আফ্রিকা আয়োজক হওয়াতে যুব বিশ্বকাপের সূচিতেও পরিবর্তন হয়েছে। তবে, আগে ঘোষিত মোট ১৬ দলকে নিয়ে করা চারটি গ্রুপে কোন পরিবর্তন হয়নি।

‘এ’ গ্রুপে বাংলাদেশের সাথে থাকছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত, আয়ারল্যান্ড ও যুক্তরাষ্ট্র। ‘বি’ গ্রুপে রয়েছে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। গ্রুপ ‘সি’তে থাকছে শ্রীলংকা, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে ও নামিবিয়া। গ্রুপ ‘ডি’ রয়েছে আফগানিস্তান, পাকিস্তান, নিউজিল্যান্ড ও নেপাল।

২০ জানুয়ারি ভারতের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচের পর ২২ জানুয়ারি আয়ারল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। ২৬ জানুয়ারি গ্রুপ পর্বের নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। গ্রুপ পর্বে নিজেদের সবগুলো ম্যাচই ব্লুমফন্টেইনে খেলবে বাংলাদেশের যুবারা।

প্রতিটি গ্রুপ থেকে শীর্ষ তিনটি করে মোট ১২ দল উত্তীর্ণ হবে সুপার সিক্সে। ৩০ জানুয়ারি থেকে শুরু হবে সুপার সিক্স পর্ব। সুপার সিক্সের ১২ দল দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। সুপার সিক্সের দুই গ্রুপের সেরা চার দল সেমিফইনালে খেলবে। পাঁচটি ভেন্যুতে মোট ৪১টি ম্যাচ হবে।

এ নিয়ে তৃতীয় বার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা। এর আগে ১৯৯৮ ও ২০২০ সালে যুব বিশ্বকাপের আয়োজক ছিল প্রোটিয়ারা।

বিশ্বকাপের মূল যুদ্ধ শুরুর আগে ১৩-১৭ জানুয়ারির মধ্যে দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে অংশগ্রহণকারী দলগুলো।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের গ্রুপ:
গ্রুপ ‘এ’: বাংলাদেশ, ভারত, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র
গ্রুপ ‘বি’: দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, স্কটল্যান্ড
গ্রুপ ‘সি’: শ্রীলংকা, অস্ট্রেলিয়া, জিম্বাবুয়ে, নামিবিয়া
গ্রুপ ‘ডি’: পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও নেপাল

বাংলাদেশের ম্যাচ সূচি (গ্রুপ পর্ব):
২০ জানুয়ারি: বাংলাদেশ-ভারত, ব্লুমফন্টেইন
২২ জানুয়ারি: বাংলাদেশ-আয়ারল্যান্ড, ব্লুমফন্টেইন
২৬ জানুয়ারি: বাংলাদেশ-যুক্তরাষ্ট্র, ব্লুমফন্টেইন