রবিবার, ০৫ মে ২০২৪

শিরোনাম

ভারতে বিশ্ব ওড়িশি উৎসবে ওটিডিএমসির ময়ূখ সরকারের মোহনীয় নৃত্য

মঙ্গলবার, ডিসেম্বর ২৬, ২০২৩

প্রিন্ট করুন
ময়ূখ সরকার

ভারত: ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার চট্টগ্রামের শিল্পী ময়ূখ সরকার ভারতের ভুবনেশ্বরে অনুষ্ঠিত বিশ্ব ওড়িশী উৎসবের ১৪তম আসরে একক ও দলীয় নৃত্যে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন।

সাংবাদিক শ্যামহরী চক্রের উদ্যোগে ১৮, ১৯ ও ২০ ডিসেম্বরের- এই তিন দিনের উৎসবে অংশ নিয়েছিলেন যুক্তরাষ্ট্র, জাপান ও তাইওয়ানসহ পৃথিবীর নানা প্রান্তের ওড়িশি নৃত্য শিল্পীরা।

১৯ ডিসেম্বর উৎসবের দ্বিতীয় দিন চট্টগ্রাম থেকে প্রমা অবন্তীর শিষ্যা ময়ূখ সরকার পরিবেশন করেন ‘লীলা নিধি হে’ যা ওড়িশি নৃত্যানুষ্ঠানের অভিনয় পর্যায়ের অংশবিশেষ। এছাড়াও, ওটিডিএমসির সহযোগী শিক্ষিকা তূষি ভট্টাচার্য, নিবিড় দাশ গুপ্তা ও সহকারী শিক্ষিকা মৈত্রী চক্রবর্তী, দিয়া দাশ গুপ্তা ও অর্জিতা সেন চৌধুরী এতে অংশ নেন।

তাছাড়াও ময়ূখ সরকার ওড়িশি এন্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের গুরু প্রমা অবন্তীর সাথে পরিবেশন করেন দলীয় নৃত্য। দুটো নৃত্যেই দর্শকের মন জয় করেছে।

ময়ূখ সরকার বলেন, ‘বিশ্বদরবারে নিজের দেশকে প্রতিনিধিত্ব করার যে সুযোগ আমি পেয়েছি, তার জন্য আমি আমার গুরু ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি কৃতজ্ঞ।’

ওড়িশ্যার প্রসিদ্ধ সংস্কৃতির অংশ হিসেবে রাধা কৃষ্ণের লীলাকে কেন্দ্র করে নির্মিত অভিনয়টি খেমটা তালে বাঁধা ও নৃত্য নির্মাণ করেছেন পদ্মবিভূষণ গুরু কেলুচরণ মহাপাত্র।

তিনি আরো বলেন, ‘অভিনয়টি আমি আমার গুরু প্রমা অবন্তীর তত্বাবধানে, গুরু পৌষালী মুখার্জির কাছ থেকে শিখেছি এবং শত গুণী শিল্পীদের সামনে এটি তুলে ধরতে পেরে আমি আনন্দিত।’