শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

মারা গেছেন সাবেক ধর্মমন্ত্রী মতিউর রহমান

সোমবার, আগস্ট ২৮, ২০২৩

প্রিন্ট করুন
মতিউর রহমান

ময়মনসিংহ: মারা গেছেন সাবেক ধর্মমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান। রোববার (২৭ আগস্ট) রাত ১১টার দিকে ময়মনসিংহ শহরের নেক্সাস কার্ডিয়াক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ইন্না লিল্লাহে ওয়া ইন্নাইলাহে রাজেউন। তিনি দীর্ঘ দিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

ময়মনসিংহ জেলার প্রশাসক মোস্তাফিজুর রহমান তার ফেসবুক পেজে মতিউর রহমানের মৃত্যুর খবর জানান।

মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বৃীকৃতিস্বরুপ ২০২২ সালে একুশে পদক পান তিনি। আওয়ামী লীগের রাজনীতিতে অকৃত্রিম অবদানের জন্য মতিউর রহমান ‘মুজিব দর্শন বাস্তবায়ন পরিষদ’ কর্তৃক ২০০০ সালে ‘বঙ্গবন্ধু পদক’ পান।

তিনি স্ত্রী, এক ছেলে ও তিন মেয়ে রেখে গেছেন।

সোমবার (২৮ আগস্ট) বাদ আসর সিটির আঞ্জুমান ঈদগাহ ময়দানে তার জানাজা অনুষ্ঠিত হবে বলে দলীয় ও পারিবারিক সূত্রে জানা গেছে।

তার মৃত্যুতে ময়মনসিংহে শোকের ছায়া নেমে এসেছে।

মতিউর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালের ১০ ডিসেম্বর ময়মনসিংহকে মুক্ত ঘোষণা করা হয়।

২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগ সরকারের মেয়াদে ধর্মমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এর আগে তিনি ময়মনসিংহ সদর আসন থেকে ১৯৮৬ ও ২০০৮ সালে আওয়ামী লীগ থেকে সাংসদ নির্বাচিত হন।

বর্ষীয়ান এ নেতার মৃত্যুর খবরে তার বাস ভবনে ছুটে আসেন আওয়ামী লীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা।

তিনি মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষক ও সফল সংগঠকের দায়িত্ব পালন করেছেন। মুক্তিযুদ্ধের রণাঙ্গনে তিনি সরাসরি অংশ নিয়েছেন। মুক্তিযুদ্ধে ভারতের মেঘালয় রাজ্যের ঢালু যুব শিবিরের ইনচার্জ ছিলেন।

তিনি শহীদ আলমগীর মনসুর মিন্টু কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন।