মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

মুক্তিপণ নিয়ে তীরে উঠেই আটক আট জলদস্যু!

রবিবার, এপ্রিল ১৪, ২০২৪

প্রিন্ট করুন

সোমালিয়া: মুক্তিপণ নিয়ে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহকে ছেড়ে দিয়ে তীরে পৌঁছানোর পর অন্তত আট জলদস্যুকে দেশটির পুলিশ গ্রেফতার করেছে বলে সংবাদ দিয়েছে সোমালিয়ার স্থানীয় একটি অনলাইন নিউজ পোর্টাল।

সোমালিয়ার স্বায়ত্তশাসিত অঞ্চল পান্টল্যান্ডের একজন উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে ‘গারোই’ নামের ওই অনলাইনের প্রতিবেদনে বলা হয়, ‘বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ জিম্মি করে রাখা আট দস্যুকে গ্রেফতার করেছে পান্টল্যান্ড পুলিশ। তবে, তাদের কাছ থেকে মুক্তিপণের টাকা উদ্ধার করা হয়েছে কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।’

তবে পান্টল্যান্ড পুলিশ এ ব্যাপারে কিছু জানায়নি। এর পূর্বে, গেল ১৭ মার্চ এমভি আবদুল্লাহ জাহাজ জিম্মির ঘটনায় সন্দেহভাজন দুইজনকে গ্রেফতার করার কথা জানিয়েছিল পান্টল্যান্ড পুলিশের ওয়েবসাইটে।

গেল ১২ মার্চ ভারত মহাসাগরে জলদস্যুর কবলে পড়ে ২৩ নাবিকসহ বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ। জলদস্যুরা জাহাজে ‍উঠে নাবিকদের অস্ত্রের মুখে জিম্মি করে জাহাজটিকে সোমালিয়ার উপকূলে দস্যুদের নিয়ন্ত্রণাধীন এলাকায় নিয়ে যেতে বাধ্য করে। এক পর্যায়ে সুবিধাজনক স্থানে জাহাজটি নোঙর করায় দস্যুরা। এরপর মুক্তিপণের ব্যাপারে দেনদরবার শুরু হয়।

শনিবার (১৩ এপ্রিল) বাংলাদেশ সময় বিকাল চারটায় মুক্তিপণের ডলার জলদস্যুদের হাতে পৌঁছালে ২৩ নাবিকসহ জাহাজটি তারা ছেড়ে দেয়। তবে, মুক্তিপণ হিসেবে কত ডলার দেয়া হয় তা নিশ্চিত করে কিছুই জানায়নি কবির গ্রুপ।