শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা শিক্ষা পরিষদের সদস্য হচ্ছেন বাংলাদেশী ওসমান সিদ্দিক

সোমবার, মার্চ ২৫, ২০২৪

প্রিন্ট করুন
এম ওসমান সিদ্দিক

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত এম ওসমান সিদ্দিক যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা শিক্ষা পরিষদ বা ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ডের (এনএসইবি) সদস্য হিসেবে নিয়োগের জন্য মনোনয়ন পেয়েছেন। ১৪ জনের এনএসইবির অন্যতম সদস্য হিসেবে তাকে নিয়োগের জন্য মনোনয়ন দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।

শুক্রবার (২২ মার্চ) বিবৃতিতে এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউস। এনএসইবি বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী লয়েড জে অস্টিন থার্ড। এর স্থায়ী সদস্যরা হলেন পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী, হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী, জ্বালানিমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এবং ন্যাশনাল এনডাউমেন্ট ফর দ্য হিউম্যানিটিজের চেয়ারপারসন।

এডুকেশন প্রোগ্রামের জন্য কৌশলগত দিকনির্দেশনা দেয়ার পাশপাশি তদারকিও করে থাকে এনএসইবি বা ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন। বিদেশি সংস্কৃতি ও ভাষাকে কার্যকরভাবে বোঝা ও যোগাযোগের জন্য যুক্তরাষ্ট্রের জাতীয় সক্ষমতা বাড়ানোর পাশাপাশি এ প্রোগ্রামের আওতায় ডেভিড এল বোরেন স্কলারশিপ ও ফেলোশিপসহ একাধিক ফেলোশিপ এবং পুরস্কার দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নাগরিক হিসেবে এম ওসমান সিদ্দিক যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের মেয়াদকালে ১৯৯৯-২০০১ সাল পর্যন্ত ফিজি, নাউরু, টঙ্গা ও টুভ্যালুতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এবং চিফ অব মিশন হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কিশোরগঞ্জের সন্তান ওসমান সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে পড়াশোনা শেষে উচ্চতর ডিগ্রির জন্য যুক্তরাষ্ট্রে গিয়ে পড়াশোনার পাশাপাশি নিজেকে সক্রিয় করেন দেশটির মূলধারার রাজনীতিতে। সিনেটর টেড কেনেডির হাত ধরেই যুক্তরাষ্ট্রের রাজনীতির মাঠে নিজেকে আরো সক্রিয় করেন তিনি। এরপর ডেমোক্রেটিক পার্টির সক্রিয় সদস্য হিসেবে ভূমিকা রাখেন।

গেল নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেনের নির্বাচনী দলের এশিয়া-বিষয়ক প্রধান উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করেছেন ওসমান সিদ্দিক। এছাড়া, ২০১১ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা হাওয়াই অঙ্গরাজ্যের ইস্ট ওয়েস্ট সেন্টারের বোর্ড অব গভর্নরসের ট্রাস্টি সদস্য হিসেবে নিয়োগ করেছিলেন ওসমান সিদ্দিককে।

ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি সম্পন্ন করার পর ফরচুন ম্যাগাজিনের তালিকাভুক্ত ৫০০ কোম্পানির একটিতে কাজ শুরু করেন ওসমান সিদ্দিক। বর্তমানে আটলান্টিক কাউন্সিলের বোর্ড সদস্যসহ বিভিন্ন সংস্থার কৌশলগত উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। ওসমান সিদ্দিক ও তার স্ত্রী ক্যাথিরিন ভার্জিনিয়াতে বসবাস করছেন।

৭৪ বছর বয়সী এম ওসমান সিদ্দিক ঢাবির সাবেক উপাচার্য অধ্যাপক এম ওসমান গণির সন্তান ও সাবেক শিক্ষামন্ত্রী ওসমান ফারুকের ছোট ভাই। যুক্তরাষ্ট্রে বসবাসরত তার আরেক ভাই ওসমান ইউসুফ একজন ব্যবসায়ী ও ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির সদস্য।

এর পূর্বে, প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত আরো কয়েকজন আমেরিকান। এর মধ্যে কাজী সাবিল রহমানকে (৩৮) নিয়োগ করা হয় হোয়াইট হাউসের এক্সিকিউটিভ অফিসের ম্যানেজমেন্ট অ্যান্ড বাজেট ডিভিশনের ইনফরমেশন অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্সের সিনিয়র কাউন্সেলর পদে।

এছাড়াও, বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান জাইন সিদ্দিককে হোয়াইট হাউসের ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয়া হয়। বাইডেন প্রশাসনের কৃষি মন্ত্রণালয়ের অধীন পল্লী উন্নয়ন সচিবালয়ের আন্ডার সেক্রেটারির চিফ অব স্টাফ করা হয় আরেক বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ফারাহ আহমেদকে। বাইডেনের ট্র্যানজিশন টিমের আন্তর্জাতিক সংবাদ মাধ্যম টিমেও গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হয় বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান রুমানা আহমেদকে।

আর ওসমান সিদ্দিকের নিয়োগের মধ্য দিয়ে বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে আরো বাড়ল বাংলাদেশির সংখ্যা।