মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের নীতিতে পরিবর্তন হতে পারে, নেতানিয়াহুকে সতর্ক করল বাইডেন

শুক্রবার, এপ্রিল ৫, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: ‘গাজার বেসামরিক নাগরিকদের রক্ষা করুন, না হলে যুক্তরাষ্ট্রের নীতি পরিবর্তন হবে।’ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করে এমন কথাই বলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (৪ এপ্রিল) নেতানিয়াহুর সাথে ফোনালাপের সময় এ সতর্কবার্তা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। খবর রয়টার্সের।

সোমবার (১ এপ্রিল) ইসরায়েলের হামলায় ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) সাত কর্মী মৃত্যুর পরিপ্রেক্ষিতে জো বাইডেন বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে ফোনে কথা বলেন।
ইসরায়েলের এ প্রাণঘাতী হামলার পর বেসামরিকদের সুরক্ষার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের অপেক্ষাকৃত কঠোর অবস্থানের জানান দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

গাজা যুদ্ধে চলমান যুক্তরাষ্ট্রের সমর্থন ও সহায়তা বৃদ্ধি পাবে কিনা, তা বেসামরিক নাগরিকদের মৃত্যু রোধে ‘নির্দিষ্ট, দৃঢ় পদক্ষেপের’ ওপর নির্ভর করছে বলে যুক্তরাষ্ট্র ইসরায়েলকে জানিয়ে দিয়েছে। বাইডেন ইসরায়েলের আজীবন সমর্থক ও ক্রমাগত বৈশ্বিক চাপের মুখেও গাজায় আগ্রাসন চালানো এ দেশটিতে সাহায্য বন্ধ করার বা দেশটিতে অস্ত্রের চালান বন্ধ করার চাপকে প্রতিহত করেছেন। তিনি প্রথম বারের মত ইসরায়েলকে এ সতর্কবার্তা দিলেন।

সহায়তা বন্ধে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সম্ভাব্য এ হুমকি এমন একটি ব্যাপার, যা গাজায় প্রায় ছয় মাস ধরে চলা যুদ্ধের গতিশীলতা পরিবর্তন করতে পারে। বাইডেন ও নেতানিয়াহুর ফোন কলটি প্রায় ৩০ মিনিট স্থায়ী হয়েছিল। উভয় নেতার ফোন কল সম্পর্কে হোয়াইট হাউস বলেছে, ‘প্রেসিডেন্ট বাইডেন ‘বেসামরিক ক্ষতি, মানবিক দুর্ভোগ ও সাহায্য কর্মীদের নিরাপত্তার জন্য ইসরায়েলকে নির্দিষ্ট পদক্ষেপ ঘোষণা করতে এবং সেগুলো বাস্তবায়নের প্রয়োজনীয়তা স্পষ্ট করে দিয়েছেন।’

হোয়াইট হাউস বিবৃতিতে বলেছে, ‘প্রেসিডেন্ট জো বাইডেন ‘স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, গাজার ব্যাপারে যুক্তরাষ্ট্রের নীতি ঠিক কী হবে, তা নির্ধারণ করা হবে ইসরায়েলের তাৎক্ষণিক পদক্ষেপের ব্যাপারে আমাদের মূল্যায়নের মাধ্যমে।’