শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

শাবিপ্রবিতে স্নাতক প্রথম বর্ষে ভর্তি কার্যক্রম শুরু, চলবে ২৯ আগস্ট পর্যন্ত

রবিবার, আগস্ট ২৭, ২০২৩

প্রিন্ট করুন

সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষে চূড়ান্ত ভর্তি শুরু হয়েছে। রোববার (২৭ আগস্ট) সকাল থেকে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে ও চলবে মঙ্গলবার (২৯ আগস্ট) পর্যন্ত।

রোববার (২৭ আগস্ট) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ ভর্তি কার্যক্রম শুরু হয়।

এ ব্যাপারেশাবিপ্রবির ভর্তি কমিটির সদস্য সচিব মাহবুবুল হাকিম বলেন, ‘এবারের ভর্তি কার্যক্রম তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে। প্রতিদিন তিন ধাপে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। চূড়ান্ত ভর্তিতে শিক্ষার্থীদের ১২ হাজার ২৫০ টাকা করে জমা দিতে হবে।’

এ দিকে, প্রথম দিন সকালে আর্কিটেকচার, সিইই, সিইপি ও রসায়ন বিভাগের শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলে। দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত বিএমবি, সিএসই, জিইবি, এমইই। বিকাল সাড়ে তিনটা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত ইইই, জিইই ও ওশেনোগ্রাফি বিভাগের শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলে।

দ্বিতীয় দিন সোমবার (২৮ আগস্ট) সকাল সাড়ে নয়টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এফইটি, আইপিই, গণিত, পিএমই বিভাগ। দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত পদার্থবিজ্ঞান, পরিসংখ্যান, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং। বিকাল সাড়ে তিনটা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত নৃবিজ্ঞান, ব্যবসায় প্রশাসন ও ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে।

সর্বশেষ মঙ্গলবার (২৯ আগস্ট) সকাল সাড়ে নয়টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বাংলা, অর্থনীতি, লোকপ্রশাসন বিভাগে, দুপুর সাড়ে ১২টা থেকে বিকাল সাড়ে তিনটা পর্যন্ত পলিটিক্যাল স্টাডিজ, সমাজকর্ম, সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম চলবে।

ভর্তি কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সব প্রস্তুতি রেখেছে শাবি প্রশাসন। ভর্তি কমিটির সভাপতি প্রফেসর স্বপন কুমার সরকার এ তথ্য নিশ্চিত করে ভর্তি কার্যক্রমে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেছেন।

এ দিকে, চতুর্থ বারের মত ডোপ টেস্টের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি নেয়া হচ্ছে। শিক্ষার্থী মাদকাসক্ত কি-না সেটি যাচাই করার জন্য এ টেস্ট করা হচ্ছে।

রোববার (২৭ আগস্ট) সকাল সাড়ে নয়টা থেকে বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ সেশনের প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম শুরু হয়। কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. কবির হোসেন।

এ সময় তিনি বলেন, ‘অত্যন্ত সুন্দরভাবে ভর্তি কার্যক্রম চলছে। ডোপ টেস্টের মাধ্যমে শিক্ষার্থীরা মাদকাসক্ত কি-না সেটি নির্ণয় করে শিক্ষার্থীদের ভর্তি নেয়া হচ্ছে। কোন মাদকাসক্ত শিক্ষার্থীকে আমরা ভর্তি করব না। আশা করি, সুন্দরভাবে এবারের ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে।’

এ সময় শাবিপ্রবির ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক স্বপন কুমার সরকার, সদস্য সচিব মাহবুবুল হাকিম, আইকিউএসির পরিচালক অধ্যাপক মুহসিন আজিজ খান, রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক এসএম সাইফুল ইসলাম, লাইফ সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক কামরুল ইসলাম, আইআইসিটির পরিচালক অধ্যাপক জহিরুল ইসলাম ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান উপস্থিত ছিলেন।