শুক্রবার, ০৩ মে ২০২৪

শিরোনাম

শুক্রবার ফেনী থিয়েটারের মলিয়ঁরের হাসির নাটক পেজগীর মঞ্চায়ন

বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

প্রিন্ট করুন

ফেনী: ফেনী জেলার ঐতিহ্যবাহি নাট্যসংগঠন ফেনী থিয়েটার তাদের ৩৪ বছর উদযাপন উপলক্ষে শুক্রবার (১০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় জেলা শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করবে ফরাসি নাট্যকার মলিয়ঁরয়ের হাসির নাটক পেজগী।

মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে উঠা ফেনী থিয়েটারের ৩৬তম প্রযোজনার নির্মল হাঁসির এ পেজগী নাটকটি রূপান্তর করেছেন অপু আনাম।নির্দেশনা দিচ্ছেন সংগঠনের সদস্য সচিব আনোয়ার হোসেন রাজু।

রাজু জানান, ফরাসি নাটকের মূখ্য পটভূমি ঠিক রেখে বাংলাদেশের পুরাণ ঢাকার বাসিন্দাদের বিচিত্রপূর্ণ জীবন-সংস্কৃতি রূপায়িত হয়েছে পেজগী নাটকে। এক অশিক্ষিত কাঠমিস্ত্রির কবিরাজ হয়ে ওঠা ও উচ্চবিত্ত পরিবারের এক মেয়ের ভুল চিকিৎসা নিয়ে মলিয়েঁরের পেজগী নাটকটির কাহিনী এগিয়ে যায়। নাটকটির মাধ্যমে নাট্যকার মূলতঃ অশিক্ষিত ও অপসংস্কৃতি যে কি ভয়ংকর বিপদ ডেকে আনতে পারে, সেই বার্তাই দিতে চেয়েছেন।

নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন আনোয়ার হোসেন রাজু, ফজলুল হক রনি, ফাতেমা জান্নাত শশী, মো. মোছলেহ উদ্দিন, মো. ইরফান মিয়াজী, আব্দুল্লাহ আল ফাহাদ, রিপা তকি, সাদিয়া আফরোজ (কুলসুম) ও শিশুশিল্পী নিশীরাণী নাথ ও হৃদি দেবনাথ।

সংগঠনের প্রধান সমন্বয়কারী কামরুল আলম জানান, মুক্তিযুদ্ধের চেতনায় ১৯৯০ সালের ১ জানুয়ারি ফেনী থিয়েটার প্রতিষ্ঠিত হয়। ১৯৯৫ সাল থেকে বাংলাদেশে গ্রুপ থিয়েটার ফেডারেশনের পূর্ণঙ্গ সদস্য হিসেবে কার্যক্রম পরিচালনা করে আসছে। গত ৩৪ বছর ধরে সারাদেশে ফেনী থিয়েটার ৩৬টি প্রযোজনার আট শতাধিক প্রর্দশনীর মঞ্চায়ন করেছে। এর মধ্যে ছয়টি নাট্যাৎসব, তিনটি পথনাটক উৎসবের আয়োজন করেছে দলটি।