সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

শিরোনাম

সাকিবের অনুপস্থিতিতে সৌম্যের ভূমিকা গুরুত্বপূর্ণ

রবিবার, ডিসেম্বর ১৭, ২০২৩

প্রিন্ট করুন
নাজমুল হোসেন শান্ত

ডানেডিন, নিউজিল্যান্ড: সাকিব আল হাসানের অনুপুস্তিতিতে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম বারের মত সিরিজ জিততে সৌম্য সরকারের কাছ থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা আশা করছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শনিবার (১৬ ডিসেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত চারটায় প্রথম ওয়ানডে দিয়ে তিন ম্যাচের সিরিজ শুরু করছে টাইগাররা।

বিশ্বকাপে আঙুলের ইনজুরিতে পড়ায় এই সিরিজ থেকে সাকিব ছিটকে যাওয়ায় দলে ফেরার পথ সহজ হয় সৌম্যর। ব্যাটিংয়ের পাশাপাশি সৌম্যর বোলিং নিউজিল্যান্ডের মাটিতে বড় অস্ত্র হিসেবে কাজ করবে বলেই বিশ্বাস করেন শান্ত।

ডানেডিনে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরুর আগে সাংবাদিক সম্মেলনে শান্ত বলেন, ‘অন্তত নিউজিল্যান্ডের মাটিতে সৌম্যর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ হবে।’

তিনি আরো বলেন, ‘এই কন্ডিশনে তার বোলিং বেশ ভাল কাজে আসবে, সাথে ব্যাটিং দলের মধ্যে ভারসাম্য আনবে।’

সাকিবের শূন্যতা পূরণ করা সব সময় কঠিন। সৌম্যের রেকর্ড তার পক্ষে বাজি ধরার মত নয়। নিউজিল্যান্ডের মাটিতে নয় ওয়ানডে ম্যাচ খেলে একটি অর্ধশতকসহ মাত্র ১৩৯ রান এবং একটি হাফ-সেঞ্চুরিতে আটটি টি-২০তে ১৭৪ রান করেছেন সৌম্য। এবারের সফরে এই দুই ফরম্যাটেই খেলবে বাংলাদেশ।

কিন্তু, সৌম্যর টেস্ট রেকর্ড চমৎকার। নিউজিল্যান্ডের মাটিতে একটি করে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরিতে তিন টেস্টে ৫৩ দশমিক ৩৩ গড় এবং ৭৪ দশমিক ৫৯ স্ট্রাইক রেটে ৩২০ রান করেছেন তিনি। নিউজিল্যান্ডে সৌম্যর টেস্ট রেকর্ড পৃথিবীর যে কাউকে অবাক করতে পারে।

শান্ত বলেন, ‘তার অভিজ্ঞতা আছে এবং সে জানে কিভাবে এই কন্ডিশনে খেলতে হয়। যেহেতু সাকিব এখানে নেই, এ জন্য আমি মনে করি, নির্বাচকরা এসব কিছু মাথায় রেখেই তাকে অন্তর্ভুক্ত করেছেন।’

গেল সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে আড়াই বছর পর দলে ফিরেন সৌম্য। কিন্তু, বিশ্বকাপ দল থেকে বাদ পড়েন তিনি।

এই সিরিজের জন্য দলে ডাকা হয়েছে সৌম্যকে। সম্ভবত ইনজুরি আক্রান্ত সাকিবের জায়গায় একাদশে সুযোগ পাবেন তিনি। প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে ৫১ বলে ৫৯ রান করায় একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনা উজ্জল করেছেন এই বাঁ-হাতি ব্যাটার। চার ওভার বল করে ২৫ রান দিয়ে উইকেটশূণ্য ছিলেন তিনি। ম্যাচে ২৬ রানে জয় পায় বাংলাদেশ।

নিউজিল্যান্ডের মাটিতে এখন পর্যন্ত ১৬টি ওয়ানডে ও নয়টি টি-২০ ম্যাচ হেরেছে বাংলাদেশ। আসন্ন সিরিজে অতীত ইতিহাস বদলাতে চান শান্ত।

শান্ত বলেন, ‘সত্যি বলতে, দল হিসেবে আমাদের লক্ষ্য এখানে দুটি সিরিজই জয় করা। সম্প্রতি আমাদের দল দারুন ক্রিকেট খেলছে। গেল বছর আমরা এখানে একটি টেস্ট জিতেছিলাম। এখন আমাদের লক্ষ্য ওয়ানডে ও টি-২০ সিরিজ জয়। সেটা পারলে আমাদের জন্য অসাধারণ কিছু হবে।’

গেল ছয় বছর ধরে নিউজিল্যান্ডের অধিকাংশ খেলোয়াড়ের সাথে খেলার কারণে তাদের সম্পর্কে ভাল ধারণা আছে বলে জানান শান্ত।

তিনি বলেন, ‘আমরা নিউজিল্যান্ডের বেশিরভাগ ক্রিকেটারের সর্ম্পকে জানি। যদিও তাদের মধ্যে বেশ কয়েকজন নতুন খেলোয়াড় আছে। কিন্তু, আমরা তাদের ফুটেজ সংগ্রহ করেছি। টিম মিটিংয়ে আমরা অবশ্যই তাদের নিয়ে কথা বলব ও একটি ভাল পরিকল্পনার চেষ্টা করব।’