মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

শিরোনাম

সিটি ব্যাংকের সঙ্গে একীভূত হচ্ছে বেসিক ব্যাংক

সোমবার, এপ্রিল ৮, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: বাংলাদেশের ব্যাংকিং সেক্টরের উল্লেখযোগ্য পদক্ষেপের অংশ হিসেবে সিটি ব্যাংকের সাথে একীভূত হতে চলেছে বেসিক ব্যাংক। সোমবার (৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার ও সিটি ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের মধ্যে বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বৈঠকে সিটি ব্যাংকের চেয়ারম্যান আজিজ আল কায়সার এবং ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাসরুর আরেফিনের উপস্থিতিতে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে এ কৌশলগত একীভূতকরণের ভবিষ্যৎ নিয়ে আলোচনা হয়।

বেসিক ব্যাংক ও সিটি ব্যাংকের মধ্যে একীভূতকরণ স্বেচ্ছায়ই হতে যাচ্ছে বলে বাংলাদেশ ব্যাংকের একটি সূত্র জানায়। গেল ১৯ মার্চ সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদ একীভূতকরণের সুপারিশ করার পর এ সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তী বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদ ও উভয় ব্যাংকিং প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সাথে আলোচনা করা হয়।

সংযুক্তিকরণ সত্ত্বেও আগামী তিন বছর দুই ব্যাংক আলাদাভাবে তাদের আর্থিক হিসাব দেবে বলে সিদ্ধান্ত হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

দেশে ব্যাংক একীভূতকরণের বিস্তৃত প্রেক্ষাপট তুলে ধরে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, ‘বর্তমানে বেশ কয়েকটি ব্যাংক সম্ভাব্য সংযুক্তিকরণসহ নানা ব্যাপারে বাংলাদেশ ব্যাংকের সাথে আলোচনা করছে।’

এসব ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর পর জনগণকে জানানো হবে বলে আশ্বাস দেন তিনি।

বাংলাদেশের ব্যাংকিং খাতকে শক্তিশালী করার লক্ষ্যে মার্চ মাসে এক্সিম ব্যাংকের সাথে পদ্মা ব্যাংকের একীভূতকরণের মধ্য দিয়ে কৌশলগত একীভূতকরণের যে জোয়ার শুরু হয়েছে, তার মধ্যেই এ নয়া পদক্ষেপ এল।