রবিবার, ০৫ মে ২০২৪

শিরোনাম

চট্টগ্রাম আলিয়ঁস ফ্রেঁসজে ‘ইন্টারচেইঞ্জ অব লাইন’ শীর্ষক চিত্রকলা প্রদর্শনী সম্পন্ন

বৃহস্পতিবার, নভেম্বর ২৩, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: ‘ইন্টারচেইঞ্জ অব লাইন’ শীর্ষক চিত্রকলা প্রদর্শনী চট্টগ্রামের আলিয়ঁস ফ্রসেজের মিলনায়তনে ২০-২২ নভেম্বর অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম আলিয়ঁস ফ্রেঁসজ এ প্রদর্শনীর আয়োজন করে।

সোমবার (২০ নভেম্বর) বিকালে প্রদর্শনীর উদ্বোধন করেন আলিয়ঁস ফ্রেঁসজ চট্টগ্রামের পরিচালক বুরনো ল্যাকরেম্পে। অনুষ্ঠানে আলিয়ঁস ফ্রেঁসজ চট্টগ্রামের উপ-পরিচালক গুরুপদ চক্রবর্তী, কর্মশালার কো-অর্ডিনেটর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের প্রফেসর প্রণব মিত্র চৌধুরী, প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের প্রফেসর উত্তম বডুয়া, চিত্রশিল্পী জাবের আহমেদ চৌধুরী, চিত্রশিল্পী সামসুল আলম সোহেল, চিত্রশিল্পী জিয়াউদ্দিন চৌধুরী, চিত্রশিল্পী আজিজুল কদির, চিত্রশিল্পী সুমন হালদার ও চিত্রশিল্পী বাবলু দাশ উপস্থিত ছিলেন।

প্রদর্শনীতে প্রদর্শিত প্রায় ৫০টি চিত্রকলা ১৩ -১৯ নভেম্বর আলিয়ঁস ফ্রেঁসজ চট্টগ্রামে অনুষ্ঠিত কর্মশালায় অংকিত আট শিল্পীর বাছাইকৃত শিল্পকর্ম। প্রদর্শনীর দ্বিতীয় দিনে অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন বুরনো ল্যাকরেম্পে।

পরে, এ উপলক্ষ্যে অনুষ্ঠিত হয় গানের আসর। প্রদর্শনীতে চট্টগ্রামের চিত্রশিল্পী, শিল্পরসিক, শিল্পসমালোচক ও সাধারণ দর্শকের সমাগম ঘটে।

বুরনো ল্যাকরেম্পে বলেন, ‘দীর্ঘ দিন চট্টগ্রামে দৃশ্যশিল্পের স্থবিরতা কাটিয়ে নতুন উদ্যোগে চারুকলা চর্চার যাত্রা শুরু হল। এই কর্মশালা ও প্রদর্শনীর আয়োজন করতে পেরে আমরা খুব আনন্দিত ও গর্বিত। এই ধরনের সৃজনশীল কর্মকাণ্ডের মাধ্যমে শিল্পী ও শিল্পরসিক উভয়ের মননের অনুভতির সৃজনশীলতা সচল থাকে।’

প্রণব মিত্র চৌধুরী বলেন, ‘বর্তমানে একটি কঠিন সময় সবাই পার করছে। করোনা ভারইরাস পরবর্তী দেশের সাংস্কৃতিক অঙ্গনে এক ধরনের স্থবিরতা নেমে এসেছিল। একই সাথে আমাদের নয়া প্রজন্মও নানা কারণে বিপদগামী হতে শুরু করেছে। সেই ব্যাপারটিকে মাথায় রেখে প্রথমে কর্মশালা এবং পরে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এই আয়োজনের মাধ্যমে পিছিয়ে পড়া সমাজকে কিছুটা হলেও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছি মাত্র।’