শুক্রবার, ১০ মে ২০২৪

শিরোনাম

নিউইয়র্কে নিরাপদ বেসমেন্ট লিগ্যাল করার দাবিতে সমাবেশ

শনিবার, এপ্রিল ১, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিরাপদ বেসমেন্ট লিগ্যাল করার দাবিতে সমাবেশ শুক্রবার (৩১ মার্চ) অনুষ্ঠিত হয়েছে। ছায়া নামের একটি সংগঠন এ সমাবেশের আয়োজন করে।

ছায়ার নির্বাহী পরিচালক অ্যানেটা সিচারান এ সমাবেশের নেতৃত্ব দেন। এতে বিভিন্ন ড্রিষ্টিক্টের কাউন্সিল মেম্বার নিরাপদ বেসমেন্ট লিগ্যালের পক্ষে বক্তব্য দেন।

সমাবেশে অংশ নেন ওয়ার্ল্ড হিউম্যান রাইট্স ডেভলপমেন্টের সাধারণ সম্পাদক প্রকৌশলী আবদুস সোবহান। তিনি বলেন, ‘নিউইয়র্ক হাউজিং সমস্যা দীর্ঘ সময় ধরে অব্যাহত রয়েছে। নিউইয়র্কের লাখ লাখ বেসমেন্ট রয়েছে; তা যদি নিদিষ্ট নীতিমালার মাধ্যমে ব্যবহার উপযোগী করা হয়, তাহলে আমরা হাউজিং সমস্যা সমাধানের পথ খুজে পাব।’

আব্দুস সোবহান জানান, তিনি ছায়ার কমিউনিটি ডেভলপমেন্টাল বিভিন্ন কার্যক্রমে অংশ নিয়েছেন।

সম্প্রতি আব্দুস সোবহান ছায়ার ইনডোর প্রোগ্রামে যোগ দিয়েছিলেন, যেখানে সিনেটর গ্রেগরি মিক্স কমিউনিটি ডেভলপমেন্ট ছায়াকে দেড় লাখ ডলার অনুদান দিয়েছেন। তার আগে আব্দুস ছোবহান কুইন্সে ছয় লাখ স্কয়ার ফিট জায়গা লীজ পারমিশনের জন্য এক সেমিনারে অংশ নেন, যার মূলে ছিল ছায়া ও কমিউনিটি ল্যান্ড ট্রাষ্ট। সেখানে কাউন্সিল মেম্বার শেকর কৃষ্ণাসহ বিভিন্ন ড্রিষ্টিক্টের প্রতিনিধি সাশ্রয়ী হাউজিংয়ের জন্য লীজ পাওয়ার পক্ষে কথা বলেন।

আব্দুস ছোবহান ক্ষুদ্র ব্যবসায়ীদের স্বার্থ রক্ষায় ‘ফেয়ার রেন্ট এনওয়াইসি’ বিল উপস্থাপন ও পাস করার জন্য ছায়ার সাথে সিটি হলে সামনে প্রতিবাদ সভায় অংশ নেন ও বক্তব্য দেন।

বক্তব্যে তিনি বলেন, ‘ক্ষুদ্র ব্যবসায়ীরা এ দেশের অর্থনীতির মেরুদন্ড, যে কোন মূল্যে ক্ষুদ্র ব্যবসায়ীদের রক্ষা করতে হবে। করোনা ভাইরাসের যারা সব হারিয়েছেন, তাদেরকে পুনবার্সন করতে হবে। ব্যবসায়ীরা যাতে তাদের রেন্ট ইসুতে সার্বিক সহযোগিতা পায়, তা নিশ্চিত করতে হবে।’